এরশাদকে নিয়ে মন্তব্যের জেরে সংসদে হট্টগোল

  30-01-2023 11:25PM

পিএনএস ডেস্ক : জাতীয় পার্টির (জাপা) প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রয়াত হুসেইন মুহম্মদ এরশাদকে নিয়ে মন্তব্যের জেরে সংসদে ব্যাপক হট্টগোল হয়েছে। ১০ম সংসদ নির্বাচনে সাবেক রাষ্ট্রপতির জামানত বাজেয়াপ্ত হয়েছিল উল্লেখ করে বক্তব্য দেন আওয়ামী লীগের এমপি মোতাহার হোসেন। একে ঘিরে হঠাৎই উত্তপ্ত হয়ে ওঠে সংসদ।

এসময় মোতাহারের বক্তব্যের তীব্র প্রতিবাদ জানান জাপার সদস্য কাজী ফিরোজ রশিদ এবং রশিউর রহমান রাঙ্গা। দলটির অন্য সদস্যরাও উঠে দাঁড়ান। পরিপ্রেক্ষিতে তাদের অবস্থানের প্রতিবাদ করেন আওয়ামী লীগ সদস্যরা। এতে ব্যাপক হইচই শুরু হয়। পরে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী পরিস্থিতি শান্ত করেন।

সোমবার (৩০ জানুয়ারি) জাতীয় সংসদের অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণের ওপর আনা ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে নিজের জনপ্রিয়তার কথা তুলে ধরে বক্তব্য দেন সাবেক প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মোতাহার।

তিনি জানান, ২০১৪ সালের নির্বাচনে তার কাছে হেরে জাপা চেয়ারম্যান এরশাদের জামানত বাজেয়াপ্ত হয়েছিল।

মোতাহার বলেন, আমার জনপ্রিয়তা সম্পর্কে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জেনেই আমাকে মনোনয়ন দিয়েছিলেন। আমার বিরুদ্ধে যারা নির্বাচনে দাঁড়ান, তাদের জামানত বাজেয়াপ্ত হয়। এমনকি এরশাদ সাহেবেরও সেটাই হয়েছিল।

ক্ষমতাসীন দলের এমপির বক্তব্যের প্রতিক্রিয়ায় জাপার সদস্যরা ঘোর আপত্তি জানান। কাজী ফিরোজ বলেন, এরশাদ সাহেব ২০১৪ সালে নির্বাচনে দাঁড়াননি। এসব মিথ্যা কথা। এ বক্তব্য এক্সপাঞ্জ করতে হবে, তা না হলে রংপুরে তার খবর আছে।

এরপর জাপার চিফ হুইপ রাঙ্গা দাঁড়িয়ে যান এবং প্রতিবাদ জানাতে থাকেন। তিনি বলেন, এ বক্তব্যের পর আমাদের কথা বলতে না দিলে প্রয়োজনে আমরা বেরিয়ে যাব।

এসময় আওয়ামী লীগের সদস্যরাও জাপার সদস্যদের বক্তব্যের প্রতিবাদ জানাতে থাকেন। দুই দলের সদস্যরা হইচই করতে থাকেন। পরে স্পিকার শিরীন শারমিন চৌধুরী পরিস্থিতি শান্ত করেন। তিনি বলেন, যদি তথ্যগত কোনো ভুল থাকে তাহলে তা বিশ্লেষণ করে প্রত্যাহার করা হবে।

এদিকে মুক্তিযুদ্ধে এম এ জি ওসমানী সম্মুখ সারির যোদ্ধা ছিলেন না বলে মন্তব্য করেছেন ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। এসময় মুক্তিযুদ্ধে সেক্টর কমান্ডারদেরও সমালোচনা করেন এই আওয়ামী লীগ নেতা।

এদিন বিকেলে জাতীয় সংসদে রাষ্ট্রপতির ভাষণের ওপর আনা ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় এসব কথা বলেন তিনি।

মোশাররফ হোসেন জানান, সত্যিকারের মুক্তিযোদ্ধারের পুরস্কৃত না করে সেক্টর কমান্ডারদের বীর বিক্রম ও বীর উত্তম উপাধি দেয়া হয়েছে। এছাড়া জিয়াউর রহমানের বিরুদ্ধে যুদ্ধে অসহযোগিতার অভিযোগ করেন এই নেতা।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন