আ.লীগের সংসদীয় দলের সভা কাল

  06-02-2023 10:09PM

পিএনএস ডেস্ক : রাষ্ট্রপতি পদে দলীয় প্রার্থী চূড়ান্ত করতে আগামীকাল মঙ্গলবার সংসদীয় দলের বৈঠকে বসবে ক্ষমতাসীন আওয়ামী লীগ। সন্ধ্যা সাড়ে ৭টায় জাতীয় সংসদ ভবনে সরকারি দলের সভাকক্ষে এ বৈঠক অনুষ্ঠিত হবে।

দলটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, আওয়ামী লীগের সংসদীয় দলের নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভায় সভাপতিত্ব করবেন।

দলের সংসদীয় দলের সেক্রেটারী ও জাতীয় সংসদের চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী আওয়ামী লীগ দলীয় এমপিদের যথাসময়ে সভায় উপস্থিত থাকার অনুরোধ জানিয়েছেন।

বর্তমান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের মেয়াদ ২৪ এপ্রিল শেষ হবে। এর আগেই বেছে নিতে হবে দেশের ২২তম রাষ্ট্রপতি। নির্বাচন কমিশন (ইসি) ইতোমধ্যে এই পদে নির্বাচনের জন্য তফশিল ঘোষণা করেছে। ১৯ ফেব্রুয়ারি রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হবে।

তফশিল অনুযায়ী, ১২ ফেব্রুয়ারি রাষ্ট্রপতির পদে মনোনয়নপত্র জমা দিতে হবে। পরের দিন ১৩ ফেব্রুয়ারি মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হবে। একাধিক প্রার্থী থাকলে আগামী ১৯ ফেব্রুয়ারি জাতীয় সংসদে ভোটগ্রহণ-পর্ব অনুষ্ঠিত হবে। সংসদ-সদস্যরা ভোট দিয়ে রাষ্ট্রপতি নির্বাচন করেন।

সংবিধান অনুযায়ী সংসদ-সদস্যরাই রাষ্ট্রপতি নির্বাচনে ভোটার। তাদের ভোটেই নির্বাচিত হবেন দেশের পরবর্তী রাষ্ট্রপতি। এই পদে প্রার্থীর প্রস্তাবক এবং সমর্থকও হতে হয় সংসদ-সদস্য থেকে।

প্রধান বিরোধী দল জাতীয় পার্টি রাষ্ট্রপতি পদে প্রার্থী দেবে না বলে ইতোমধ্যে জানিয়ে দিয়েছে। আর বর্তমান একাদশ জাতীয় সংসদে একক সংখ্যাগরিষ্ঠতা থাকায় আওয়ামী লীগ মনোনীত প্রার্থীই নির্বাচিত হবেন। তাই সংসদীয় দলের বৈঠকে দলীয় প্রার্থী চূড়ান্ত করার পাশাপাশি প্রস্তাবক এবং সমর্থক কারা হবেন, তাও চূড়ান্ত করা হবে বলে জানা গেছে।

পিএনএস/এমবিবি

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন