প্রতিবাদের ভাষায় শৈল্পিক নৈপুণ্য দিয়ে গেছেন নজরুল: রিজভী

  25-05-2024 11:43AM




পিএনএস ডেস্ক: জাতীয় কবি কাজী নজরুল ইসলাম প্রতিবাদের ভাষায় শৈল্পিক নৈপুণ্য দিয়ে গিয়েছেন বলে মন্তব্য করেছেন বিএনপি'র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। শনিবার সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদ প্রাঙ্গণে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৫তম জন্মবার্ষিকীতে বিএনপি'র পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন শেষে তিনি এ মন্তব্য করেন।

দেশ এখন স্বৈরতন্ত্রের রুদ্ধশ্বাস পরিস্থিতির মধ্যে আছে উল্লেখ করে তিনি বলেন, এমন পরিস্থিতিতে প্রতিটি ক্ষণ কবি নজরুল উদ্বুদ্ধ করছেন প্রতিবাদের জন্য। নজরুলের বিপ্লবের গান, বিদ্রোহের গান আমাদের অনুপ্রাণিত করেছে, আজও উদ্বুদ্ধ করে। আজও আমরা গণতন্ত্র হারা, অধিকার হারা এক ভয়ংকর স্বৈরতন্ত্রের রুদ্ধশ্বাস পরিস্থিতির মধ্যে আছি।

এ প্রসঙ্গে রুহুল কবির রিজভী বলেন, এই পরিস্থিতির প্রতিটি ক্ষণ নজরুল আমাদের উদ্বুদ্ধ করছে প্রতিবাদের জন্য। যে প্রতিবাদের ভাষায় তিনি শৈল্পিক নৈপুণ্য দিয়ে গেছেন। প্রতিটি মুহূর্তে, প্রতিটি ক্ষণে তার কবিতা, গান এবং তার সমস্ত সাহিত্য সৃষ্টি আমাদের উদ্বুদ্ধ করছে শত নিপীড়ন-নির্যাতন ভোগ করে আজকের বিদ্যমান রাজনৈতিক পরিস্থিতিতে প্রতিবাদ করতে, এগিয়ে যেতে।

এসময় আরও উপস্থিত ছিলেন বিএনপির সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক আশরাফ উজ জামান উজ্জ্বল, সহ সাংস্কৃতিক সম্পাদক সাঈদ সোহরাব, সদস্য অধ্যাপক আমিনুল ইসলাম, জাসাসের আহ্বায়ক হেলাল খান, সদস্য সচিব জাকির হোসেন রোকন প্রমুখ।


পিএনএস/আনোয়ার


@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন