২০১১ বিশ্বকাপ ফাইনালে ফিক্সিং বিষয়ে মুখ খুললো আইসিসি

  04-07-2020 12:56AM

পিএনএস ডেস্ক : শ্রীলঙ্কার সাবেক ক্রীড়ামন্ত্রী মহিন্দানন্দ আলুথাগমাগে অভিযোগ করেছিলেন, ২০১১ বিশ্বকাপ বিক্রি করেছিলেন তার দেশের ক্রিকেটাররা। কোনও প্রমাণ তিনি দিতে পারেননি। তবে তার সেই অভিযোগ বিশ্ব ক্রিকেটে আলোড়ন ফেলে দেয়।

২০১১ বিশ্বকাপ ফাইনালে গড়াপেটা হয়েছিল কিনা তা তদন্তের নির্দেশ দেয় শ্রীলঙ্কা সরকার। তদন্তও শুরু করে লঙ্কান পুলিশ ইন্ডিপেন্ডেন্ট স্পোশাল ইনভেস্টিগেশন ইউনিট।

২০১১ বিশ্বকাপ ফাইনালের তদন্তে নেমে একের পর এক সাবেক ক্রিকেটারকে তলব করা শুরু হয়। অরবিন্দা ডি সিলভা, উপুল থারাঙ্গা, কুমার সাঙ্গাকারার এবং মাহেলা জয়বর্ধনকে ডাকা হয়। মাহেলা জয়বর্ধনেকে জিজ্ঞাসাবাদের জন্য ডাকা সত্ত্বেও জিজ্ঞাসাবাদ করা হয়নি।

এদিকে তদন্ত শুরুর চার দিনের মধ্যেই দাড়ি টেনে দেয় লঙ্কান পুলিশ ইন্ডিপেন্ডেন্ট স্পোশাল ইনভেস্টিগেশন ইউনিট। লঙ্কান পুলিশ সূত্রে খবর, গোয়েন্দা বিভাগ জিজ্ঞাসাবাদে সন্তুষ্ট। কোনও ধরণের গড়াপেটার ইঙ্গিত তারা পায়নি। তাই তদন্ত বন্ধ করে দেওয়া হয়েছে।

এদিকে আইসিসির অ্যান্টি করাপশন ইউনিট ২০১১ বিশ্বকাপ ফাইনাল নিয়ে এক বিবৃতি দেয়। আইসিসির দূর্নীতি দমন শাখার জেনারেল ম্যানেজার অ্যালেক্স মার্শাল জানান, 'তৎকালীন শ্রীলঙ্কার ক্রীড়ামন্ত্রী আইসিসির কাছে এই বিষয়ে কোনও চিঠির রেকর্ড নেই । আইসিসির সিনিয়র স্টাফরা তা নিশ্চিত করেছেন। তাদের কাছে এ জাতীয় কোনও চিঠি পাওয়ার উল্লেখ নেই যা নিয়ে তদন্ত হবে। আইসিসির ছেলেদের ক্রিকেট বিশ্বকাপ ফাইনাল ২০১১ নিয়ে কোনও সন্দেহের অবকাশ নেই। ওই ম্যাচে কোনও ধরণের ফিক্সিংয়ের ঘটনা ঘটেনি।'

পিএনএস/এএ





@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন