‘ওমানকে কৃতিত্ব দিতে চাই, বাংলাদেশ জিতেছে অভিজ্ঞতা দিয়েই’

  20-10-2021 05:52PM

পিএনএস ডেস্ক : ওমানের বিপক্ষে জয়টা খুব দরকার ছিল। স্কটল্যান্ডের বিপক্ষে হারের পর গোটা দলই খুব চাপে ছিল। মানসিক দিক দিয়ে খেলোয়াড়েরা খুব বাজে অবস্থায় ছিল। এর মধ্যে বিসিবি সভাপতি নাজমুল হাসান কিছু কথা বলেছেন, সেটিও দলের মধ্যে চাপ তৈরি করেছিল। ম্যাচের ব্যাটিং অর্ডারটা দেখলেও বোঝা যায় দল কতটা চাপে ছিল। বেশ কিছু পরিবর্তন আনা হয়েছিল। তবে দিন শেষে আসলে জয়টাই বড় ব্যাপার। ২৬ রানের জয়টা আমি বলব, মোটামুটি বড় ব্যবধানেরই। রান রেট এখন এই গ্রুপ সবারই কাছাকাছি। পাপুয়া নিউগিনির বিপক্ষে এখন জিতলেই আমরা সুপার ১২-তে চলে যাব।

ম্যাচে সৌম্য সরকারের জায়গায় খেলতে নেমে মোহাম্মদ নাঈম ফিফটি করেছেন। ইনিংসটা ভালোই হয়েছে। বোলাররা সবাই ভালো করেছে, আমরা জিতেছি। মোস্তাফিজ যদিও ৪ উইকেট নিয়েছে, কিন্তু সে একটু খরচে ছিল। আসলে আমরা কিন্তু অভিজ্ঞতার কারণেই জিতেছি। অন্তত বোলিংয়ের সময় একটা টেস্ট খেলুড়ে দেশ আর একটি সহযোগী সদস্য দেশের অভিজ্ঞতার পার্থক্যটা রাখতে পেরেছি।

ওমান কাল যে পরিস্থিতিতে ছিল, তারা জিততেও পারত, ১৫ ওভার পর্যন্ত তারা খেলায় ছিল। শেষ ৫ ওভারে ৫৪-৫৫ রান লাগত, কিন্তু ওই যে বললাম, অভিজ্ঞতার কথা, সেটি তাদের ছিল না। এমন একটা পরিস্থিতিতে বাংলাদেশ পড়েছিল ২০১০ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে। পাকিস্তানের বিপক্ষে ম্যাচটাতে আমরা জিততে পারতাম। শেষ ৫ ওভারে ৫০ রানের মতো লাগত, হাতে উইকেট ছিল, আমি আর সাকিব ব্যাটিং করছিলাম। কিন্তু আমরা ম্যাচটা জিততে পারিনি, কেবল পাকিস্তানের তুলনায় অনভিজ্ঞ দল হওয়ার কারণে।

সাকিব আল হাসান কাল অসাধারণ বোলিং করেছেন। তিনিই আসলে ম্যাচের মোড় ঘুরিয়ে দিয়েছেন। এক ওভারে দুটি উইকেট নিলেন, ম্যাচ ওই জায়গায় চলে এসেছে বাংলাদেশের নিয়ন্ত্রণে। মেহেদী হাসান উইকেট না পেলেও ছিল অসাধারণ, সাইফউদ্দিনও খুব গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। সবাই ভালো বোলিং করেছে। তবে আমি ম্যাচে ওমানের কৃতিত্ব দেখছি। তারা আমাদের পরীক্ষা নিয়েছে। অসাধারণ ক্রিকেট খেলেছে।

ম্যাচের শুরু থেকেই বাংলাদেশের ক্রিকেটারদের চেহারা দেখে ভয় লাগছিল। তাদের মুখেই ফুটে উঠছিল ভয়-শঙ্কা। আগেই বলেছি, স্কটল্যান্ডের বিপক্ষে হারটা দলকে মানসিক দিক দিয়ে ক্ষতিগ্রস্ত করেছিল।

নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরার পর সাকিবের ব্যাট থেকে কাল দুর্দান্ত একটা ইনিংস দেখলাম। মনে হচ্ছিল, সে যেভাবে খেলতে চাচ্ছে, সেভাবেই খেলছে। এত দিন এই ব্যাপারটাই অনুপস্থিত ছিল ওর ব্যাটিংয়ে। আমি মনে করি এটা খুব ভালো লক্ষণ। ক্রিকেটাররা ফর্মে ফিরছে হয়তো। জয়টাও খুব দরকার ছিল। আশা করব একদিন পূর্ণ বিশ্রামে থেকে মানসিকভাবে চাঙা হয়ে বৃহস্পতিবার পাপুয়া নিউগিনিকে ভালোভাবেই হারাবে বাংলাদেশ।

পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন