অনবদ্য লিটনের প্রথম টেস্ট সেঞ্চুরি

  26-11-2021 04:27PM

পিএনএস ডেস্ক : দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে পাকিস্তানের মুখোমুখি হয়েছে বাংলাদেশ। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আগে ব্যাট করতে নেমে শুরুতেই চার উইকেট হারিয়েছিল টাইগাররা। তবে লিটন দাসের অনবদ্য সেঞ্চুরিতে ঘুরে দাঁড়িয়েছে স্বাগতিকরা।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ৪ উইকেটে ২৩৪ রান।

নোমান আলির বলে সিঙ্গেল নিয়ে টেস্ট ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরির স্বাদ পান লিটন দাস। ১৯৯ বলে অনন্য এই মাইলফলক স্পর্শ করেন লিটন। এর আগে তার সর্বোচ্চ সংগ্রহ ছিল ৯৪ রান।

অন্যপ্রান্তে লিটনকে যোগ্য সঙ্গ দেওয়া মুশফিকুর রহিমও সেঞ্চুরির পথ রয়েছেন। মিস্টার ডিপেন্ডেবল অপরাজিত আছেন ৭৭ রানে।

এর আগে সাগরিকায় টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন বাংলাদেশ অধিনায়ক মুমিনুল হক। তবে তার সিদ্ধান্ত ভুল প্রমাণেই যেন মাঠে নামেন টাইগার ব্যাটাররা। উদ্বোধনী জুটি টেকে মাত্র ২৭ বল। ব্যক্তিগত ১৪ রানে ফেরেন সাইফ হাসান।

অপর ওপেনার সাদমান ইসলামও ১৪ রানের বেশি করতে পারেননি। এই ধারা বজায় রাখতেই যেন ১৪ করে সাজঘরে ফেরেন তিনে নামা নাজমুল হোসেন শান্ত। অবশ্য তার আগেই আউট হওয়া অধিনায়ক মুমিনুল হক করেন ৬ রান।

মাত্র ৪৯ রানে ৪ উইকেটে হারিয়ে অল্পেই গুটিয়ে যাওয়ার শঙ্কায় পড়ে বাংলাদেশ। এরপর প্রতিরোধ গড়ে তোলেন লিটন দাস ও মুশফিকুর রহিম। দুজনের ব্যাটে ভর করে আর কোনো উইকেট না হারিয়ে লাঞ্চ বিরতিতে যায় টাইগাররা।

চার উইকেটে ৬৯ রান নিয়ে দ্বিতীয় সেশন শুরু করে বাংলাদেশ। শুরু থেকেই দেখে শুনে খেলতে থাকেন লিটন ও মুশফিক। সেঞ্চুরির মতো নোমানের বলেই চার হাঁকিয়ে অর্ধশতক পূরণ করেন লিটন দাস। সাদা পোশাকের ক্রিকেটে এটি ছিল তার দশম ফিফটি। তবে সেই ফিফটিকেই সেঞ্চুরিতে রূপ দিলেন তিনি।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন