দেড়’শ বছরের ক্রিকেট ইতিহাসের সদস্য আজাজ প্যাটেল

  04-12-2021 03:25PM

পিএনএস ডেস্ক: মুম্বাইর ওয়াংখেড়ে স্টেডিয়ামে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ভারতের সবকটি উইকেট নিয়ে ইতিহাস গড়েছেন নিউ জিল্যান্ডের আজাজ প্যাটেল। জন্মস্থান মুম্বাইতে গড়লেন তিনি এই ইতিহাস।

আজাজ প্যাটেলসহ টেস্ট ক্রিকেটের ১৪৪ বছরের ইতিহাসে মাত্র ৩ জনের আছে এই কীর্তি। মজার ব্যাপার হলো তিনজনই স্পিনার।

১৯৫৬ সালে প্রথম ক্রিকেটার হিসেবে এই কীর্তি গড়েছিলেন ইংল্যান্ডের জেমস চার্লস লেকার। ওই টেস্টে তিনি নিয়েছিলেন ১৯ উইকেট। তার ৪৩ বছর পর ঘরের মাঠ দিল্লিতে পাকিস্তানের বিপক্ষে একই কীর্তি গড়েছিলেন ভারতের অনিল কুম্বলে। কুম্বলের ২২ বছর পর ভারতের মাটিতে ১০ উইকেট নেওয়ার কীর্তি গড়লেন কিউই স্পিনার আজাজ।

চারটি স্পেলে ১০টি উইকেট নেন তিনি। তাতে ১০৯.৫ ওভারে ৩২৫ রানে অলআউট হয়ে যায় ভারত।

শুক্রবার সকালে প্রথম স্পেলে ২৪ ওভার বল করে ১০ মেডেনসহ ৫৭ রান দিয়ে নেন ৪টি উইকেট। দ্বিতীয় স্পেলে ৫ ওভার বল করে ১৬ রান দিয়ে কোনো উইকেট পাননি। আজ শনিবার সকালে প্রথম সেশনে তৃতীয় স্পেলে ৬ ওভার বল করে ১৬ রান দিয়ে নেন ২টি উইকেট। আর মধ্যাহ্ন বিরতির পর চতুর্থ স্পেলে ১২.৫ ওভার বল করে ২ মেডেনসহ ৩০ রান নিয়ে নেন ভারতের শেষ ৪টি উইকেট।

সব মিলিয়ে ৪৭.৫ ওভার বল করে ১২ মেডেনসহ ১১৯ রান দিয়ে ১০ উইকেট নেন আজাজ। চার্লস লেকার ৫১.২ ওভার বল করে ২৩ মেডেনসহ মাত্র ৫৩ রান দিয়ে নিয়েছিলেন ১০ উইকেট। আর কুম্বলে ২৬.৩ ওভার বল করে ৯ মেডেনসহ ৭৪ রান দিয়ে নিয়েছিলেন ১০ উইকেট। তার ঘূর্ণি জাদুতে ভর করে ২৩ টেস্ট পর পাকিস্তানের বিপক্ষে জয় পেয়েছিল ভারত।

এর আগে সকালে ভারতের প্রথম ৬টি উইকেট নিয়ে ৩৩ বছর আগে ভারতের বিপক্ষে রিচার্ড হ্যাডলির করা রেকর্ড স্পর্শ করেন আজাজ। হ্যাডলি ১৯৮৮ সালে ভারতের প্রথম ৬টি উইকেটের ছয়টিই নিয়েছিলেন।

এরপর অবশ্য আজাজ পেছনে ফেলেন হ্যাডলিকে। অন্যান্যদের পেছনে ফেলে ছুঁয়ে ফেলেন ৮৮ বছর আগে করা চার্লস লেকারের অনন্য রেকর্ড। নাম লেখান এলিট ক্লাবে। যেখানে টেস্ট ক্রিকেটের দেড়’শ বছরের ইতিহাসে সদস্য মাত্র ৩ জন।

পিএনএস/আইএইচ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন