এজাজের ইতিহাস গড়া ম্যাচে রেকর্ড গড়ে জিতল ভারত

  06-12-2021 01:07PM

পিএনএস ডেস্ক: দিন কয়েক আগেই এক ইনিংসে একাই ১০ উইকেট শিকারের বিরলতম কীর্তি গড়েছিলেন এজাজ প্যাটেল। কিন্তু এমন উপলক্ষ জয় দিয়ে রাঙাতে পারল না তার দল নিউজিল্যান্ড। উল্টো নিজেদের টেস্ট ইতিহাসে সবচেয়ে বড় ব্যবধানে হেরেছে কিউইরা। আর ভারত পেয়েছে রেকর্ড ব্যবধানে জয়।

মুম্বাই টেস্টে স্বাগতিক ভারতের দেওয়া ৫৪০ রানের লক্ষ্য তাড়া করতে নেমে দ্বিতীয় ইনিংসে মাত্র ১৬৭ রানে গুটিয়ে গেছে নিউজিল্যান্ড। ফলে ম্যাচটি স্বাগতিকরা জিতেছে ৩৭২ রানে।

নিজেদের টেস্ট ইতিহাসে এটাই ভারতের সর্বোচ্চ রানের ব্যবধানে জয়। এর আগে তাদের সর্বোচ্চ রানের জয়টি ছিল দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। ২০১৫ সালে দিল্লিতে প্রোটিয়াদের ৩৩৭ রানে হারিয়েছিল টিম ইন্ডিয়া। রানের ব্যবধানে নিউজিল্যান্ডের বিপক্ষে ভারতের আগের সর্বোচ্চ জয়টি ছিল ৩২১ রানের, ২০১৬ সালে, ইন্দোরে।

অলৌকিক কোনো কিছু ছাড়া মুম্বাই টেস্ট বাঁচানো কঠিন ছিল কিউইদের সামনে। দ্বিতীয় দিন ব্যাটিংয়ে নেমে প্রথম ইনিংসে মাত্র ৬২ রানে গুটিয়ে যাওয়ায় ম্যাচ থেকে ছিটকে যায় সফরকারীরা।

অথচ নিউজিল্যান্ডকে পথ দেখিয়েছিলেন প্যাটেল। টেস্ট ইতিহাসের তৃতীয় ও প্রথম কিউই বোলার হিসেবে একাই ১০ উইকেট নিয়ে ভারতকে প্রথম ইনিংসে ৩২৫ রানে গুটিয়ে দিয়েছিলেন মুম্বাইয়ে জন্ম নেয়া এই স্পিনার। কিন্তু টেস্ট চ্যাম্পিয়নশিপের শিরোপা জেতা দলটি যেন রবিচন্দ্রন অশ্বিনদের সামনে ব্যাট করাটাই ভুলে গেল।

বড় লিড পেয়ে ভারত দ্বিতীয় ইনিংসে দ্রুত রান তুলতে শুরু করে। ৭ উইকেট হারিয়ে ২৭৬ রান করার পর ইনিংস ঘোষণা দেয় স্বাগতিকরা। প্রথম ইনিংসে সেঞ্চুরি করা ওপেনার মায়াঙ্ক আগরওয়াল দ্বিতীয় ইনিংসে পান ফিফটির দেখা। আর প্যাটেল দশের সঙ্গে যোগ করেন আরও চার উইকেট।

তৃতীয় দিনেই বড় টার্গেট ছুড়ে দেওয়া ভারত চতুর্থদিন শেষ করে জয়ের সুবাস নিয়ে। পঞ্চম ও শেষদিনে জয়ের জন্য কোহলিদের দরকার ছিল মাত্র ৫ উইকেট। আর নিউজিল্যান্ডের ৪০০ রান।

কিন্তু রান চাপায় পড়া কিউইরা অসহায় আত্মসমর্পণ করল অশ্বিন ও জয়ন্ত যাদবের ঘূর্ণির সামনে। এই দুই স্পিনার কিউইদের দ্বিতীয় ইনিংসে ভাগাভাগি করেছেন ৪টি করে উইকেট। এর আগের ইনিংসেও ৪ উইকেট নেন অশ্বিন।

শেষদিনের সকালে ২৭ রান করতেই গুটিয়ে যায় নিউজিল্যান্ড। ৫ উইকেটে ১৪০ রান নিয়ে চতুর্থদিন শেষ করেছিল সফরকারীরা। ২২৫ রানে ১৪ উইকেট নিয়েও পরাজিত দলেই থাকলেন প্যাটেল। যা আরেকটি রেকর্ড।

দুই ইনিংসে এত উইকেট নিয়েও কোনো বোলারকে এর আগে পরাজয় বরণ করতে হয়নি। এক ইনিংসে ১০ উইকেটের ক্লাবে নাম লেখানো প্যাটেলের আগের দুই পূর্বসূরী জিম লেকার ও অনিল কুম্বলেও জয় পেয়েছিলেন তাদের কীর্তি গড়ার টেস্টে।

এর মাধ্যমে দুই ম্যাচের টেস্ট সিরিজে ১-০ ব্যবধানে জিতল ভারত। প্রথম টেস্ট ড্র হয়েছিল। কানপুরে পঞ্চম ও শেষ দিনে দারুণ ব্যাটিংয়ে ম্যাচ বাঁচিয়েছিল নিউজিল্যান্ড। মুম্বাই টেস্টের ম্যাচ সেরা হয়েছেন আগারওয়াল। সিরিজ সেরা অশ্বিন। এর আগে ভারত সফরে আসা কিউইরা টি-২০ সিরিজে হোয়াইটওয়াশ হয়েছে।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন