বড় জয়ে বিশ্বকাপ মিশনে ঘুরে দাঁড়াল টাইগার যুবারা

  21-01-2022 01:42AM

পিএনএস ডেস্ক: জয় দিয়ে যুব বিশ্বকাপের শিরোপা ধরে রাখার মিশন শুরু করতে না পারলেও ঘুরে দাঁড়াতে সময় নিল না চ্যাম্পিয়নরা। ইংল্যান্ডের কাছে ৭ উইকেটে হারের পর বাংলাদেশ পেল স্বস্তির জয়। দ্বিতীয় ম্যাচে কানাডাকে স্রেফ উড়িয়ে দিল যুবারা।

বোলিংয়ে দাপট দেখানোর পর ব্যাটসম্যানদের দায়িত্বশীলতায় ৮ উইকেটে জিতেছে বাংলাদেশ।

ব্যাসেটেরেতে টস জিতে ব্যাটিং করতে বাংলাদেশের নিয়ন্ত্রিত বোলিংয়ে ৪৪.৩ ওভারে ১৩৬ রানে গুটিয়ে যায় কানাডা। জবাবে ২ উইকেট হারিয়ে ১১৯ বলে আগে জয় নিশ্চিত করে বাংলাদেশ। ২০ ওভারে বাংলাদেশের জয়ের জন্য লাগত মাত্র ২ রান। জোহাল সিংকে ছক্কায় উড়িয়ে দলকে জয়ের বন্দরে পৌঁছে দেন আইচ মোল্লা।

বোলিংয়ে বাংলাদেশকে এগিয়ে দেন পেসার রিপন মণ্ডল ও স্পিনার মেহরব হাসান। বল হাতে দুজন পেয়েছেন ৪টি করে উইকেট। ইনিংসের মধ্যভাগে তাদের বোলিংয়ে এলোমেলো হয়ে কানাডা। আরেক পেসার আশিকুর জামান পেয়েছেন ২ উইকেট।

সব মিলিয়ে বাংলাদেশের বোলিং শুরু থেকেই ছিল নিয়ন্ত্রিত। কোনো বোলার আলগা বোলিং করেননি। ওয়াইড থেকে অতিরিক্ত ১৫ রান দিলেও কোনো লেগ বাই, ওভার থ্রো ও নো বল ছিল না।

রিপন ও মেহরব বোলিংয়ে নেতৃত্ব দিয়েছেন। রিপন ৮.৩ ওভারে ২৪ রানে পেয়েছেন ৪ উইকেট। মেহরব ১০ ওভারের কোটা পূরণ করেছেন ১ মেডেনে ৩৭ রানে তারও শিকার ৪ উইকেট। অধিনায়ক রাকিবুল উইকেট না পেলেও বোলিংয়ে কিপটেমি করেছেন। ৯ ওভারে ২ মেডেনে খরচ করেছেন ২৭ রান। তবে সবচেয়ে ভালো ইকোনমি ছিল আশিকুরের ৯ ওভারে ১ মেডেনে ২১ রানে তার শিকার ২ উইকেট।

বাংলাদেশের বোলিংয়ের সামনে দেয়াল হয়ে ছিলেন ওপেনিংয়ে নামা উইকেট রক্ষক ব্যাটসম্যান অনুপ চিমা। ১১৭ বলে ৭ বাউন্ডারিতে ৬৩ রান করেন। বাকিরা কেউ বিশের ঘর পেরুতে পারেনি। দ্বিতীয় সর্বোচ্চ ১৪ রান করে কায়রাভ শর্মা। মোহিত প্রসার ১২ ও অধিনায়ক মিহির পাটেল ১১ রান করেন।

লক্ষ্য তাড়ায় বাংলাদেশের শুরুটা প্রত্যাশামাফিক হয়নি। দলীয় ২৬ রানে ওপেনার মাহফিজুল ইসলাম (১২) এলবিডব্লিউ হন খারুদের বলে। দ্বিতীয় উইকেটে দলের হাল ধরেন ইফতেখার হোসেন ও প্রান্তিক নওরোজ নাবিল। দুজনের দায়িত্বশীল ব্যাটিংয়ে সহজেই লক্ষ্যের পথে ছুটে যায় বাংলাদেশ। ২১ ওভারে বাংলাদেশের রান তিন অঙ্কে পৌঁছে যায়। তবে দুই ওভার পর তাদের ৭৬ রানের প্রতিরোধ ভাঙেন এথান গিবসন।

দ্বিতীয়বার যুব বিশ্বকাপ খেলতে যাওয়া নাবিল তার বলে উইকেটের পেছনে ক্যাচ দেন ৩৩ রানে। ৫২ বলে ৫ চারে নাবিল সাজান তার ইনিংস। সঙ্গী হারালেও ইফতেখার প্রথম ফিফটি পেতে ভুল করেননি। ৭১ বলে বাঁহাতি ওপেনার পৌঁছান মাইলফলকে। সেখান থেকে আইচ মোল্লাকে সঙ্গে নিয়ে সহজেই দলকে জয়ের বন্দরে নিয়ে যান। আইচ মোল্লা ২৬ বলে ২০ রান ও ইফতেখার ৮৯ বলে ৬১ রানে অপরাজিত থাকেন। ৭ বাউন্ডারিতে সাজান বিশ্বকাপে তার প্রথম ফিফটি।

শনিবার বাংলাদেশের তৃতীয় ম্যাচ সংযুক্ত আরব আমিরাত। সুপার লিগ কোয়ার্টার ফাইনাল খেলতে হলে বাংলাদেশকে শেষ ম্যাচে জিততেই হবে।


পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন