অন্যরকম লড়াইয়ে তামিম-মুশফিক

  18-05-2022 12:17AM

পিএনএস ডেস্ক : এই টেস্টের আগে প্রথম বাংলাদেশি হিসেবে ৫ হাজারের মাইলফলক স্পর্শ করতে এগিয়ে ছিলেন মুশফিকুর রহিম। তার দরকার ছিল ৬৮ রান। তামিম ইকবাল ছিলেন ১৫২ রান দূরে। কিন্তু ব্যাট করতে নেমে দারুণ সেঞ্চুরিতে তামিমই আগে পাঁচ হাজারের যাওয়ার পরিস্থিতি তৈরি করেন। পেশির টানে তিনি বেরিয়ে যাওয়ার পর মুশফিক নেমে আবার ছাড়িয়ে গেছেন তামিমকে। জমে উঠেছে দুজনের লড়াই।

চট্টগ্রাম টেস্টের তৃতীয় দিন শেষে ৫ হাজার স্পর্শ করতে তামিম আছেন ১৯ রান দূরে, মুশফিক দূরে ১৫ রানে। দুজনই অপরাজিত। কিন্তু পেশির টানে চা-বিরতির পর মাঠ ছেড়ে দেওয়া তামিম ব্যাটিংয়ে নেই।

কোন একজন ব্যাটসম্যান আউট হলেই কেবল খেলায় নামতে পারবেন তিনি। সেদিক থেকে মুশফিক আছেন সম্ভাবনার বিচারে এগিয়ে।

তৃতীয় দিনের খেলা শেষে বাংলাদেশের সংগ্রহ ৩ উইকেটে ৩১৮। ১৩৩ রান করে আহত অবসর হিসেবে মাঠের বাইরে তামিম। ৫৩ রান নিয়ে ক্রিজে মুশফিক।

২০০৫ সালে অভিষিক্ত মুশফিকের এই মাইলফলকের কাছে যেতে লাগল ৮১ টেস্ট। ৭ সেঞ্চুরি আর ২৬ ফিফটিতে এখন পর্যন্ত ১০ হাজার ৫৬৭ বল সামলে ৪ হাজার ৯৮৫ রান করেছেন মুশফিক।

তার চেয়ে ১৫ টেস্ট কম খেলেই ১০ সেঞ্চুরি আর ৩১ ফিফটিতে তামিমের রান ৪ হাজার ৯৮১। এই রান করতে এখনো পর্যন্ত তিনি সামলেছেন ৮ হাজার ৮৫৬ বল।

শেষ পর্যন্ত কে আগে পাঁচ হাজারে স্পর্শ করতে পারেন তা নিয়ে কৌতুহল নিয়ে বুধবার অপেক্ষায় থাকবেন বাংলাদেশের সমর্থকরা। তবে তাদের চাওয়া থাকবে যেন দুজনেই পৌঁছে যান এই মাইলফলকে।

পিএনএস/এমবিবি

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন