মুশফিকের প্রশংসায় পঞ্চমুখ ক্রিকেটার দিনেশ কার্তিক

  19-05-2022 01:16PM

পিএনএস ডেস্ক : প্রথম বাংলাদেশি হিসেবে ক্রিকেটের সবচেয়ে প্রাচীন ফরম্যাট টেস্টে ৫ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন টাইগার ক্রিকেটার মুশফিকুর রহিম। মুশফিকের এমন গৌরবময় কীর্তির জন্য তাকে প্রশংসায় ভাসিয়েছেন ভারতীয় উইকেটরক্ষক ব্যাটসম্যান দিনেশ কার্তিক।

চট্টগ্রামে শ্রীলঙ্কার বিপক্ষে শতক হাঁকানোর পথে গৌরবময় এই মাইলফলক স্পর্শ করেন মুশফিক। লঙ্কান পেসার আসিথা ফার্নান্দোর বল পেছনে ঠেলে দিয়ে ২ রান নিয়ে ডন ব্র্যাডমান, জহির আব্বাস, গ্যারি সোবার্সদের সঙ্গে একই কাতারে জায়গা করে নিলেন মুশফিক।

এমন কীর্তির পর হোটেলে সতীর্থদের সঙ্গে আনন্দ উদযাপন করেছেন বাংলাদেশের এই নির্ভরযোগ্য ব্যাটসম্যান। মুশফিকের এমন কীর্তি নিয়ে টাইগার এই ক্রিকেটারকে প্রশংসা করে কার্তিক জানিয়েছেন, মুশফিক বাংলাদেশের জন্য মশালবাহী।

যাকে বিশ্বের অনেক তরুণ ক্রিকেটার অনুসরণ করে বলেও জানিয়েছেন, রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে আইপিএলে দারুণ ফর্মে থাকা কার্তিক।

আইসিসির সর্বশেষ ক্রিকেট রিভিউ প্রোগ্রামে মুশফিককে নিয়ে নিজের বক্তব্যে কার্তিক বলেন, ‘যে কোনো ব্যাটারের জন্য ৫ হাজার টেস্ট রান দারুণ অর্জন এবং সে যা অর্জন করেছে তা দুর্দান্ত। আপনি যখন পতাকাবাহী অথবা মশালবাহী কিংবা প্রথমে কিছু করেন তখন সর্বদা আপনাকে সম্মানের সঙ্গে দেখা হয়। এটি মুশফিকুর রহিমের ক্ষেত্রেও।

বিশ্বের অনেক তরুণ ক্রিকেটার তাকে অনুসরণ করার চেষ্টা করে এবং একজন খেলোয়াড় হিসেবে তাকে সত্যিই উপভোগ করে। সে বাংলাদেশ ও বাংলাদেশের বাইরে ধারাবাহিকভাবে রান করেছে।’

কার্তিকের চোখে মুশফিকের ফিটনেস ভালো বলে টানা ১৭ বছর ধরে আন্তর্জাতিক ক্রিকেট খেলতে পেরেছেন মুশি। দীর্ঘ এই ক্যারিয়ারে যা অর্জন করেছে এই ডানহাতি ব্যাটসম্যান, সেটা নিয়ে গর্বিত অনুভব করতে পারে মুশফিক এমনটাই মত কার্তিকের।

ভারতীয় এই ক্রিকেটারের ভাষ্যে, ‘যখন আপনি ১৭ বছর খেলবেন, বিশেষ করে উইকেটরক্ষক এবং ব্যাটার হিসেবে- এটা অবশ্যই আপনার শারীরিক অবস্থা সম্পর্কে বলবে। তিনি নিশ্চয়ই জানেন, তার শরীর অনেক ভালো। না হয়, নিশ্চিত এত লম্বা সময় ধরে খেলে যাওয়া খুবই কঠিন।

সে দীর্ঘ সময় দেশকে নেতৃত্ব দিয়েছে এবং তার ঝুলিতে প্রাপ্তি আছে। আমার মনে হয় সে নিজেকে নিয়ে গর্বিত হতে পারে।’

২০০৫ সালে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট অভিষেক হয় মুশফিকের। সে থেকে চট্টগ্রাম টেস্টসহ মোট ৮১টি টেস্ট খেলেছেন মুশফিক। যেখানে ৮টি শতক ও ২৬টি অর্ধশতকে ৫০৩৭ রান করেছেন মুশফিক। বিশ্ব ক্রিকেটে মুশফিক একমাত্র ব্যাটসম্যান হিসেবে তিনটি ডাবল হান্ড্রেড করেছেন।

পিএনএস/আলাউদ্দিন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন