প্রোটিয়াদের বিপক্ষে ভারতের সহজ জয়

  28-09-2022 11:42PM

পিএনএস ডেস্ক : সূর্যকুমার যাদব কী ক্রিকেট খেলেন? অন্ততপক্ষে ক্রিকেট মাঠে এই ক্রিকেটারের ব্যাটিং দেখে যে কেউ এ নিয়ে সন্দিহান হয়ে উঠতে পারেন। কখনো হকি, কখনো বা গলফ কিংবা মাঝে মাঝে এমন সব শটের দেখা মেলে এই ক্রিকেটারের ব্যাটে, প্রথাগত ক্রিকেটে এর আগে এমন কিছু দেখা গেছে বলে সহজে মনে পড়বে না আপনার।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচেও ব্যাট হাতে ঝড় তোলার সময় এমনই কিছু বাহারি শট খেলেছেন সূর্য। তার সঙ্গে লোকেশ রাহুলের ধীরস্থির এক কার্যকরী ইনিংস। আর তাতেই প্রোটিয়াদের বিপক্ষে ৮ উইকেটের সহজ জয় পেয়েছে ভারত।

তবে সূর্যকুমারের আগে শুরুর গল্প ছিল কেবল ভারতীয় পেসারদের। থিরুবানাথাপুরামে ভারতীয় পেসারদের সুইং বিষে নেইল (শূন্য) হয়ে উঠেছিল দক্ষিণ আফ্রিকার স্কোরকার্ড। প্রথম ৩ ওভারের মধ্যে ৫ উইকেট হারানো প্রোটিয়াদের চার ব্যাটসম্যানই যে রানের খাতা খোলার আগে বিদায় নিয়েছেন সাজঘরে। দক্ষিণ আফ্রিকাও টসে হেরে আগে ব্যাট করতে নেমে থেমেছে ৮ উইকেটে মাত্র ১০৬ রান তুলে। সেই লক্ষ্য ২০ বল হাতে রেখে টপকে গেছে ভারতীয়রা।

এদিন আগে ব্যাট করা প্রোটিয়ানরা ভারতের দুই পেসার আর্শদীপ সিং এবং দীপক চাহারের বলের সুইংয়ে বোকা বনে গেছে। দীপক প্রথম ওভারে প্রোটিয়ান অধিনায়ক বাভুমাকে বোল্ড করে তান্ডবের সূচনা করেন।

পরের ওভারে আর্শদীপ ফেরান তিনজনকে। যার মধ্যে দুইজনই সুইং বিষে বোল্ড হন। পরের ওভারে এসে আরেক উইকেট নেন দীপক। আর তাতেই ৯ রানের মধ্যে ৫ উইকেট হারায় দলটি। এরপর মার্করামের ২৫, ওয়েইন পারনেলের ২৪ এবং আটে নামা কেশভ মহারাজের ৪১ রানে ভর করে কোনোরকমে শতরানের কোটা পেরোয় দলটি।

লক্ষ্য তাড়া করতে নেমে ১৭ রানের মধ্যে দুই অভিজ্ঞ রোহিত শর্মা (শূন্য রান) এবং বিরাট কোহলিকে (৩ রান) হারায় ভারত। সেখান থেকে ৯৩ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন রাহুল-সূর্যকুমার। রাহুল ৫৬ বল খেলে ২ চার ও ৪ ছয়ে ৫১ রান করে অপরাজিত থাকেন। অপরপ্রান্তে সূর্যকুমার ৫টি চার ও ৩ ছয়ে ফিফটি করে দল জিতিয়েই মাঠ ছাড়েন।

পিএনএস/এমবিবি

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন