গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলোতে মরক্কো

  01-12-2022 11:07PM

পিএনএস ডেস্ক: চলমান কাতার বিশ্বকাপে যেন একেরপর এক অঘটনের সাক্ষী হচ্ছে সবাই। যেখানে জন্ম নিচ্ছে অবিশ্বাস্য সব ঘটনার। সেই ধারাবাহিকতায় এফ গ্রুপের চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলোতে উত্তীর্ণ হয়েছে আফ্রিকার দেশ মরক্কো।

আল থুমামা স্টেডিয়ামে কানাডার বিপক্ষে ২-১ গোলে জয় পেয়েছে মরক্কো। এই জয়ে তিন ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে গ্রুপের সেরা হয়েছে দেশটি। সমান ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে গ্রুপ রানার্স আপ হয়েছে ক্রোয়েশিয়া। ৪ পয়েন্ট নিয়ে বেলজিয়াম ও ০ পয়েন্ট নিয়ে বিদায় নিয়েছে কানাডা।

ম্যাচের ৪৫ শতাংশ সময় বলের দখল রেখেছে কানাডা। অন্যদিকে মরক্কোর কাছে বল ছিল ৩৬ শতাংশ সময়। আফ্রিকার দেশটি গোলের জন্য সাতটি শট নেয়। যার মাঝে দুটি ছিল অন টার্গেট, প্রতিটিই রূপান্তরিত হয় গোলে। অন্যদিকে মরক্কোর গোলমুখে পাঁচটি শট নেয় কানাডা। এর মাঝে একটি শটে গোল হজম করেছে আফ্রিকার দেশটি।

যখন কাতার বিশ্বকাপের ড্র অনুষ্ঠিত হয়, এফ গ্রুপ থেকে ক্রোয়েশিয়া আর বেলজিয়াম পরের রাউন্ডে যাবে এমনটাই ভেবেছিলেন সবাই। যদিও সব হিসাব উল্টে দিয়েছে মরোক্কানরা।

কানাডার বিপক্ষে ফেবারিট হিসেবেই খেলতে নেমেছিল মরক্কো। এ অবস্থায় ম্যাচের একদম শুরুতেই ভুল করে বসেন কানাডার গোলরক্ষক। মিলান বোরজান ডিফেন্ডারের কাছ থেকে ব্যাক পাস পেলে সেটি ক্লিয়ার করতে গিয়ে সোজা হাকিম জিয়েখের পায়ে দেন তিনি।

ডি বক্সের অনেকটা বাইরে থেকে দারুণ দক্ষতায় চিপ করে বল জালে জড়ান জিয়েখ। ম্যাচের চতুর্থ মিনিটে গোল করেন তিনি, যা দেশের ইতিহাসে বিশ্বকাপে দ্রুততম। এর আগের রেকর্ডটি ছিল ১৪ মিনিটে হওয়া গোল।

ম্যাচের ১৫ মিনিটে গোলের দারুণ সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেননি কানাডার হইলেট। এর কিছু পরই ২৩তম মিনিটে লক্ষ্যভেদ করে মরক্কোর লিড দ্বিগুণ করেন ইউসেফ এন নেসরি। একই সঙ্গে মরক্কোর ইতিহাসে প্রথম খেলোয়াড় হিসেবে দুটি বিশ্বকাপে গোলের গৌরব অর্জন করেন তিনি।

খেলার ধারা বিপরীতে ৪০ মিনিটে গোল করেন কানাডার নায়েফ অ্যাগুয়ের্ড। আদেকুগবের বানিয়ে দেওয়া বল থেকে স্কোর করে কানাডার ম্যাচে ফেরার ইঙ্গিত দেন তিনি।

অবশ্য দ্বিতীয়ার্ধে অন্তত একটি পয়েন্ট নিশ্চিতের জন্য সর্বোচ্চ চেষ্টাই করেছে কানাডা। এ সময় গোলের জন্য কোনো শটই নিতে পারেনি মরক্কো। মূলত রক্ষণ সামলানোর দিকেই বেশি মনোযোগী ছিল তারা।

কানাডা যে কয়েকটি সুযোগ পেয়েছে তা ঠিকভাবে কাজে লাগাতে না পারায় ২-১ ব্যবধানেই শেষ হয় ম্যাচ। একই সঙ্গে নিশ্চিত হয় গ্রুপ সেরা হয়ে মরক্কোর নক আউটে ওঠা।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন