কিউইদের বিপক্ষে ভারতের কষ্টার্জিত জয়

  30-01-2023 12:19AM

পিএনএস ডেস্ক : তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে সফরকারী নিউজিল্যান্ডের ইনিংসে প্রথম কাজটা করে রেখেছিল ভারতের বোলাররাই। স্পিন সহায়ক উইকেটে কিউইদের মাত্র ৯৯ রানে আটকে রাখার পর মনে হচ্ছিল, খুব সহজেই জিতে যাবে ভারত। তবে নিউজিল্যান্ডের স্পিনারদের আঁটসাঁট বোলিংয়ে মাত্র এক বল হাতে রেখে জয় তুলে নিয়েছে হার্দিক পান্ডিয়ারা। কষ্টার্জিত এই জয়ে ১-১ সমতায় সিরিজে আশা বাঁচাল কোচ রাহুল দ্রাব্রিড়ের শিষ্যরা।

রোববার (২৯ জানুয়ারি) লখনৌতে টস জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন নিউজিল্যান্ড অধিনায়ক মিচেল স্যান্টনার। কিন্তু চতুর্থ ওভারেই ফিন অ্যালেন যুবেন্দ্র চাহালের বলে সাজঘরের পথ ধরেন। এতে ভুবনেশ্বর কুমারকে পিছনে ফেলে ভারতের হয়ে টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি উইকেট পাওয়ার নজির গড়েন এই লেগ স্পিনার।

এরপর নিউজিল্যান্ডের কোনো ব্যাটারই দাঁড়াতে পারেননি। একের পর এক ব্যাটার এসেছেন এবং সাজঘরে ফিরেছেন। ফলে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে মাত্র ৯৯ রান করে সফরকারীরা।

এদিন সর্বোচ্চ ১৯ রান করেছেন কিউই অধিনায়ক স্যান্টনার। এ ছাড়া মার্ক চ্যাপম্যান এবং মাইকেল ব্রেসওয়েল দুজনেই ১৪ করে রান করেছেন। দুই ওপেনার অ্যালেন ও কনওয়েও ১১ রান করে করেন।

বোলিংয়ে ভারতের হয়ে দু’টি উইকেট নিয়েছেন আর্শদীপ সিং। এ ছাড়া একটি করে উইকেট পান হার্দিক পান্ডিয়া, ওয়াশিংটন সুন্দর, চাহাল, দীপক হুডা এবং কুলদীপ যাদব।

রান তাড়া করতে নেমে ভারতীয় ব্যাটাররাও কোনো ম্যাজিক দেখাতে পারেননি। দুই ওপেনার শুভমন গিলের ৯ বলে ১১ ও ঈশান কিশনের ৩২ বলে ১৯ রানের ইনিংস খেলেন। তিন নম্বরে নামা রাহুল ত্রিপাঠিও ১৩ রানের বেশি করতে পারেননি। আর আগের ম্যাচেই ফিফটি হাঁকানো ওয়াশিংটন পাঁচ নম্বরে নেমে মাত্র ১০ রান করেন।

তবুও পনেরতম ওভারে ৭০ রানে চতুর্থ উইকেট হারানোর পর ম্যাচ বেশ রোমাঞ্চকর হয়ে উঠেছিল। তবে সূর্যকুমার যাদব এবং অধিনায়ক হার্দিকের দায়িত্বশীল ইনিংস ভারতকে গুরুত্বপূর্ণ জয় এনে দেন।

সূর্যকুমার যাদব একটি চারের সাহায্যে ৩১ বলে ২৬ ও অধিনায়ক হার্দিক ২০ বলে ১৫ রানের ইনিংস খেলেন। ফলে ১৯.৫ ওভারে ৪ উইকেটে ১০১ রান করে ভারতের জয় ৬ উইকেটের বিনিময়ে।

বোলিংয়ে নিউজিল্যান্ডের সফলতম বোলার মিচেল ব্রেসওয়েল ১৩ রান দিয়ে ১ উইকেট নেন। এ ছাড়া ২৪ রানে ১ উইকেট ইশ সোধির। আগামী ১ ফেব্রুয়ারি আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে সিরিজ সিরিজ নির্ধারণী ফাইনাল ম্যাচে মুখোমুখি হবে দুই দল।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন