শান্তর ব্যাটিং নৈপুণ্যে টাইগারদের জয়

  09-03-2023 07:16PM

পিএনএস ডেস্ক : তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে ৬ উইকেটে জয় পেয়েছে সাকিব বাহিনী।

আজ বৃহস্পতিবার সাগরিকায় টসে হেরে ব্যাট করতে নেমে বাংলাদেশকে ১৫৮ রানের টার্গেট দেয় ইংলিশরা। জবাবে ১৮ ওভারে ৪ উইকেট খরচ করে জয়ের বন্দরে পৌঁছে যায় টাইগাররা।

পাওয়ার প্লেতে বাংলাদেশের সংগ্রহ ছিল ৫৪ রান। দুই ওপেনার লিটন দাস ও রনি তালুকদার উড়ন্ত শুরু করলেও নিজেদের ইনিংস বড় করতে পারেননি। লিটন ১২ ও রনি ২১ রানে ফেরেন।

প্রথম ১০ ওভারে অবশ্য সাকিবের সিদ্ধান্তের যথার্থতা প্রমাণে ব্যর্থ বাংলাদেশি বোলাররা। অধিনায়ক সাকিবও মিস করেন ক্যাচ। ১০তম ওভারে ফিল সল্টকে ফিরিয়ে স্বস্তি এনে দেন নাসুম আহমেদ।

পরে ডেভিড মালানকে ফেরান সাকিব আল হাসান। দ্রুত দুই উইকেট হারানো ইংলিশদের পরে পথ দেখান জস বাটলার ও বেন ডাকেট। তবে বাটলার ছাড়া বাকিরা কেউ আর ভালো স্কোর করতে পারেননি। বাটলার করেন ৬৭ রান। ডাকেটের ব্যাটে আসে ২০ রান। শেষ পর্যন্ত নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটে ১৫৬ রানে থামে ইংলিশদের ইনিংস।

বাংলাদেশের হয়ে ডেথ ওভারে দারুণ বোলিং করেন হাসান মাহমুদ। ২৬ রানে তিনি নেন ২ উইকেট। এছাড়াও একটি করে উইকেট নেন তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান ও সাকিব আল হাসান।

১৫৭ রানের লক্ষ্যে খেলতে নেমে উড়ন্ত সূচনা এনে দেন দুই ওপেনার লিটন দাস ও রনি তালুকদার। ৩৩ রানের জুটিতে ২১ রানই আসে রনির ব্যাটে। রনির বিদায়ের পর লিটন খুব বেশি সময় উইকেটে থাকতে পারেননি। ১২ রানে ফেরেন তিনি।

লিটন-রনির বিদায়ের পর জুটি বাধেন বিপিএলে নজর কাড়া তৌহিদ হৃদয় ও নাজমুল হোসেন শান্ত। তৃতীয় উইকেট জুটিতে ৬৫ রান যোগ করে জয়ের পথ সুগম করে দেয়। হৃদয় ১৭ বলে ২৪ করে ফেরেন। হৃদয় ফিরলেও শান্ত তুলে নেন ক্যারিয়ারের তৃতীয় হাফ সেঞ্চুরি। ৩০ বলে ৫১ রান করে ফেরেন তিনি।

দ্রুতই শান্ত-হৃদয়কে হারানোয় আরও একবার হারের শঙ্কা পেয়ে বসে বাংলাদেশকে। তবে এবার দলকে টেনে তোলেন অধিনায়ক সাকিব আল হাসান ও আফিফ হোসেন ধ্রুব। অধিনায়কের ঠান্ডা মাথার ব্যাটিংয়ে জয়টা মোটেও কঠিন হয়ে ওঠেনি। সাকিব ২৪ বলে করেন ৩৪ রান আর আফিফের ব্যাটে আসে ১৩ বলে ১৫ রানে ২ ওভার হাতে রেখে জয়ের দেখা মেলে টাইগারদের।

পিএনএস/এমবিবি

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন