রান তাড়ায় বিশ্ব রেকর্ড গড়ে জিতল দক্ষিণ আফ্রিকা

  26-03-2023 10:43PM

পিএনএস ডেস্ক : ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২০ ওভারের ইতিহাসে সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ড গড়েছে দক্ষিণ আফ্রিকা। রোববার (২৬ মার্চ) সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে উইন্ডিজের দেয়া ২৫৯ রান তাড়া করতে নেমে ৭ বল বাকি থাকতেই লক্ষ্যে পৌঁছে যায় প্রোটিয়ারা। ডি ককের দ্রুততম সেঞ্চুরি ও রেজা হেন্ড্রিকসের বিধ্বংসী ফিফটিতে তাদের সংগ্রহ গিয়ে দাঁড়ায় ঠিক ২৫৯ রানে।

রোববার (২৬ মার্চ) রান বন্যার ম্যাচে টস জিতে প্রথমে ওয়েস্ট ইন্ডিজকে ব্যাটিংয়ে পাঠায় দক্ষিণ আফ্রিকা। তিন নম্বরে নেমে জনসন চার্লস ৩৯ বলে করেন ক্যারিবীয়দের ইতিহাসের দ্রুততম টি-টোয়েন্টি সেঞ্চুরি। ৪৬ বলে ১১৮ রানের অবিশ্বাস্য ইনিংস খেলেন তিনি, যাতে ১০টি চারের সঙ্গে ছিল ১১টি ছক্কার মার। এছাড়া কাইল মায়ার্স ২৭ বলে ৫১, রভম্যান পাওয়েল ১৯ বলে ২৮ আর রোমারিও শেফার্ড ১৮ বলে খেলেন ৪১ রানের অপরাজিত ইনিংসে নির্ধারিত ২০ ওভার শেষে ৫ উইকেটে ২৫৮ রান তোলে ক্যারিবীয়রা।

২৫৯ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ক্যারিবীয় বোলারদের ওপর রীতিমত তাণ্ডব চালান কুইন্টন ডি কক। মাত্র ১৫ বলে ফিফটি তুলে নেন তিনি। তার ঝোড়ো ব্যাটিংয়ে পাওয়ার প্লেতে বিনা উইকেটেই ১০২ রান তুলে স্বাগতিকরা, যা নতুন বিশ্বরেকর্ড। এরপর মাত্র ৪৩ বলে ৯ চার ও ৮ ছক্কায় সেঞ্চুরি তুলে নেন ডি কক, যা টি-টোয়েন্টির ইতিহাসে ষষ্ঠ দ্রুততম। সেঞ্চুরির পরই অবশ্য বিদায় নেন তিনি।

ডি কক বিদায় নিলেও পথ হারায়নি দক্ষিণ আফ্রিকা। রিজা হেনড্রিকসের ২৮ বলে ৬৮ রান এবং এইডেন মারক্রামের ২১ বলে অপরাজিত ৩৮ রানের জুটিতে ভর করে ৭ বল বাকি থাকতেই লক্ষ্যে পৌঁছে যায় প্রোটিয়ারা। টি-টোয়েন্টির ইতিহাসে এটাই সর্বোচ্চ লক্ষ্য তাড়া করে জয়ের রেকর্ড।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন