বর্ণবিদ্বেষের দায়ে নির্বাসিত ৬ ইংলিশ ক্রিকেটার

  28-05-2023 12:03PM


পিএনএস ডেস্ক: ইংলিশ কাউন্টি ক্রিকেট ক্লাব ইয়র্কশায়ারে আজিম রফিককে উদ্দেশ্য করে বর্ণবিদ্বেষী ঘটনার রায় ঘোষণা করেছে ইসিবির ক্রিকেট ডিসিপ্লিনারি কমিটি (সিডিসি)।

এতে ইয়র্কশায়ারের সাবেক ৬ জন ক্রিকেটারের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি এবং জরিমানা করা হয়েছে। তালিকায় রয়েছেন- গ্যারি ব্যালান্স, টিম ব্রেসনান, অ্যান্ড্রু গল, ম্যাথু হগার্ড, রিচার্ড পাইরাহ ও জন ব্লেইন।

গত মাসে অবসর নেওয়া ব্যালান্সকে ৩ হাজার পাউন্ড জরিমানার পাশাপাশি ৬ ম্যাচের জন্য নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। শুনানির আগেই নিজের দোষ স্বীকার করে নেন ইংল্যান্ড ছেড়ে জিম্বাবুয়ের হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলা বাঁ-হাতি এই ব্যাটার।

ইংল্যান্ডের দুইজন সাবেক ক্রিকেটার ম্যাথু হগার্ড এবং ব্রেসনানকে ৪ হাজার পাউন্ড জরিমানা করা হয়েছে। পাশাপাশি ৪ ম্যাচ নিষেধাজ্ঞা। ইয়র্কশায়ারের সাবেক অধিনায়ক ও কোচ অ্যান্ড্রু গলকে ৬ হাজার পাউন্ড জরিমানার পাশাপাশি কোচিং থেকে ৬ সপ্তাহের জন্য নিষিদ্ধ করা হয়েছে। বর্তমানে তিনি অবসরে আছেন।

এছাড়া রিচার্ড পাইরাহ এবং স্কটল্যান্ডের প্রাক্তন পেসার জন ব্লেইনকে ২ হাজার ৫০০ পাউন্ড জরিমানা করা হয়েছে। শাস্তি পাওয়া সবাইকে নিজের খরচে ইসিবির বর্ণবিদ্বেষ এবং বৈষম্যবিরোধী প্রোগ্রামের কোর্স করার আহ্বান জানিয়েছে ইসিবি। আগামী ৯ জুন পর্যন্ত এই শাস্তির বিরুদ্ধে আবেদন করতে পারবেন তারা।

উল্লেখ্য, ২০২১ সালের নভেম্বরে ব্রিটিশ-এশিয়ান ক্রিকেটার আজিম রফিক ইয়র্কশায়ারের ৬ জন ক্রিকেটার ও কোচের বিরুদ্ধে বর্ণবিদ্বেষের অভিযোগ এনেছিলেন। তিনি ইয়র্কশায়ার এবং ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলের প্রাক্তন অধিনায়ক।

অভিযোগে তিনি জানিয়েছিলেন, বর্ণবিদ্বেষের কাছেই নিজের ক্রিকেট কেরিয়ার আরও বড় করার স্বপ্নে বিসর্জন দিতে হয়েছিল। ইয়র্কশায়ারে খেলার সময় তাঁদের ভিন্ন নামে ডাকা, এশিয়ান ক্রিকেটারদের উদ্দেশে কটূক্তিমূলক কথাবার্তা সহ বিভিন্ন অভিযোগ করেছিলেন রফিক।

পিএনএস/আনোয়ার


@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন