কিছু না করে জাতীয় দলে ফেরায় বিস্মিত সৌম্য!

  01-12-2023 03:15PM




পিএনএস ডেস্ক: নিউজিল্যান্ড সফরের জন্য ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজের জন্য দল ঘোষণা করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড-বিসিবি। ঘোষিত স্কোয়াডের একটি নাম দেখে চোখ কপালে উঠে যায় সবার। সাম্প্রতিক সময়ের ঘরোয়া ক্রিকেটের পরিসংখ্যান ঘটাতে শুরু করেন অনেকে। নিশ্চিত হওয়ার চেষ্টার সেই ক্রিকেটার নিকট অতীত কি এমন পারফরম্যান্স করেছেন, যে তাকে জাতীয় দলের ডাকতে হবে।

পুরোটাই পণ্ডশ্রম। বলার মতো কোনো পারফরম্যান্স খুঁজে পাওয়া গেলও না সৌম্য সরকারের। এরপর নিউজিল্যান্ডগামী বিমানে উঠতে যাচ্ছেন তিনি। এখানেই শেষ নয়, দল ঘোষণার প্রায় এক ঘণ্টা পর তার সঙ্গে যোগাযোগ করা হলে, তিনি নিজেই অবাক হয়ে বলেন, আপনার কাছ থেকেই জানলাম।’

প্রায় নয় বছর আগে আন্তর্জাতিক ক্রিকেটে পথচলা শুরু হয় সৌম্য সরকারের। এরপরও ফর্মহীনতার কারণে বারবার দল থেকে বাদ পড়ায় মাত্র ১৬ টেস্ট, ৬৩ ওয়ানডে আর ৭২টি টি–টোয়েন্টি ম্যাচ দেখাচ্ছে তার ক্যারিয়ারের পরিসংখ্যানে। হেড কোচ চন্ডিকা হাথুরুসিংহের চাওয়াতে আবারও স্কোয়াডে জায়গা পেয়েছেন তিনি।

বাংলাদেশ হেড কোচ হিসেবে প্রথম মেয়াদে আন্তর্জাতিক ক্রিকেটে সৌম্যর শুরুটা দেখেছেন। নিজের দিনে কী অবলীলায় যে কোনো বোলিংকেই উড়িয়ে দেওয়ার ক্ষমতা আছে এই বাঁহাতি ব্যাটারের। দ্বিতীয় মেয়াদে বাংলাদেশে এসেও সেই সৌম্যকেই এগিয়ে রাখছেন তিনি।

কালেভদ্রে সৌম্যর ব্যাট থেকে রান দেখে বাংলাদেশ। তাই তো বারবার বাংলাদেশ দলে আসা-যাওয়ার মধ্যে ছিলেন তিনি। মাঝখানে কী করেছেন, এম প্রশ্নে সৌম্যর দাবি, খুব একটা খারাপ করেননি। পরিসংখ্যান ঘাটলে দেখা যায়, আয়ারল্যান্ডের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে ৪৮ রান করেন। এ ছাড়া ইমার্জিং এশিয়া কাপে একাধিক ইনিংসে ভালো শুরুর পরও আউট হয়ে যান দ্রুত।

তবে অতীত নিয়ে আর ভাবতে চান না সৌম্য। নতুন করে পাওয়া সুযোগটা নষ্ট করতে চান না তিনি। নিউজিল্যান্ডের ফাস্ট বাউন্সি উইকেটে অনেকের চেয়ে রেকর্ড ভালো বাঁহাতি এই ব্যাটারের। সর্বশেষ টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন গত বছর নভেম্বরে অস্ট্রেলিয়ার বিপক্ষে বিশ্বকাপে। পাকিস্তানের বিপক্ষে সেই ম্যাচে তার ব্যাট থেকে এসেছিল ২০ রান।

সদ্য শেষ হওয়ার ভারত বিশ্বকাপের আগেও উল্লেখযোগ্য কোনো পারফরম্যান্স ছিল না সৌম্যর। তবু আলোচনায় চলে আসা সৌম্য সরকারের শেষ পর্যন্ত জায়গা হয়নি বিশ্বকাপ দলে। আর বিশ্বকাপে চরমভাবে ব্যর্থ হয়েছেন বাংলাদেশের ওপেনাররা।

তাই তো ঘরোয়া ক্রিকেটে তেমন কিছু না করেই নিউজিল্যান্ড সফরের ওয়ানডে এবং টি-টোয়েন্টি স্কোয়াডে জায়গা পেয়েছেন বাঁহাতি ব্যাটার। এখন দেখার বিষয় নিজেকে মেলে ধরতে পারেন কি না!


পিএনএস/এমএইউ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন