নিজ সম্পর্কে যে ‘ভয়ানক’ তথ্য দিলেন ডি ভিলিয়ার্স

  08-12-2023 02:51PM





পিএনএস ডেস্ক: দক্ষিণ আফ্রিকা ক্রিকেটের কিংবদন্তি ও সাবেক অধিনায়ক এবি ডি ভিলিয়ার্স। জাতীয় দলের জার্সিতে ব্যাট হাতে ও লম্বা সময় উইকেটের পেছনে গ্লাভস হাতে দায়িত্ব সামলেছেন তিনি। নিজের ক্যারিয়ার রাঙানোর পাশপাশি অবিশ্বাস্য সব ক্রিকেট শট ও দুর্দান্ত ফিল্ডিংয়ে ক্রিকেটপ্রেমীদেরও বিনোদন দিয়েছেন।

২০১৮ সালে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলে দেন ডি ভিলিয়ার্স। এরপর বিভিন্ন দেশের ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট খেলে যান। সেই কারণেই আন্তর্জাতিক ক্রিকেটে ফিরে আসার প্রস্তাব ছিল তার কাছে। ভিলিয়ার্সকে ২০১৯ বিশ্বকাপ খেলানোর চেষ্টা চালায় দেশটির ক্রিকেট বোর্ড। যদিও তাকে পুনরায় আন্তর্জাতিক ক্রিকেটে ফেরানো যায়নি।

২০২১ সালে পেশাদার ক্রিকেট থেকে সরে দাঁড়ান এবি ডি ভিলিয়ার্স। সে বছরই শেষবার ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে মাঠে নামেন প্রোটিয়া তারকা। সব ধরনের পেশাদার ক্রিকেট থেকে সরে দাঁড়ানোর প্রায় আড়াই বছর পরে অবাক করা এক তথ্য সামনে আনলেন ভিলিয়ার্স।

তিনি জানান, ক্যারিয়ারের শেষ দুই বছর কার্যত এক চোখের দৃষ্টিতেই খেলা চালিয়ে যান তিনি। কেননা অপর চোখের রেটিনা ছিঁড়ে যাওয়ায় তার দৃষ্টিশক্তি কমতে থাকে ক্রমশ।

উইজডেন ক্রিকেট মন্থলিকে ডি ভিলিয়ার্স জানান যে, তার ছোট ছেলে দুর্ঘটনাবশত গোড়ালি দিয়ে তার চোখে আঘাত করে বসে। তারপর থেকেই ডান চোখের দৃষ্টিশক্তি হারাতে থাকেন তিনি।

তিনি এও জানান, ‘যখন তিনি চোখে অস্ত্রোপচার করান, ডাক্তার অবাক হয়ে জানতে চেয়েছিলেন যে, এই চোখ নিয়ে কীভাবে তিনি ক্রিকেট খেলা চালিয়ে যেতেন।’

প্রোটিয়াদের সাবেক অধিনায়ক বলেন, ‘সৌভাগ্যক্রমে ক্যারিয়ারের শেষ দু’বছর আমার বাঁ-চোখ অসাধারণ কাজ করে।’


পিএনএস/এমএইউ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন