টেস্ট সিরিজের আগেই পাক শিবিরে দুঃসংবাদ

  09-12-2023 01:18PM



পিএনএস ডেস্ক: বিশ্বকাপ ব্যর্থতা ভুলে নতুন করে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট দিয়ে নতুন করে শুরু করতে চায় পাকিস্তান। প্রতিপক্ষের মাঠ পার্থে আগামী ১৪ ডিসেম্বর সিরিজে তাদের প্রথম টেস্ট। কিন্তু তার আগেই দুঃসংবাদ পেয়েছে পাক শিবির। ডান পায়ে চোট পেয়েছেন স্পিনার আবরার আহমেদ।

অস্ট্রেলিয়ার প্রাইম মিনিস্টার একাদশের সঙ্গে ক্যানবেরায় চলমান প্রস্তুতি ম্যাচে চোট পাওয়ায়, প্রথম টেস্টে ২৫ বছর বয়সী স্পিনারকে পাওয়া নিয়ে শঙ্কা তৈরি হয়েছে।

প্রস্তুতি ম্যাচের তৃতীয় দিন শুক্রবার আবরার চোটে পড়ায় ইতোমধ্যে বিকল্পও খুঁজতে শুরু করেছে পাকিস্তান। এর আগে ২৭ ওভারে ৮০ রান খরচায় তিনি একটি উইকেট পেয়েছেন। শনিবার তার পায়ে এমআরআই স্ক্যান করানোর কথা রয়েছে। সেখানে তার চোট যদি গুরুতর বলে ধরা পড়ে, প্রথম টেস্ট থেকে নিশ্চিতভাবেই ছিটকে যাবেন আবরার।

অজিদের বিপক্ষে পাকিস্তানের স্কোয়াডে আবরার বাদে বিশেষজ্ঞ স্পিনার বলতে আছেন কেবল নোমান আলী। ফলে খুব বেশি ভাবার মতো অপশনও নেই পাকিস্তানের হাতে। এখন পর্যন্ত নোমান আলী ১৫টি টেস্ট খেলেছেন, যেখানে তার শিকার ৪৭ উইকেট। তবে ধীরগতির এবং নিচু মানের উইকেটে খেলেছেন তিনি, পার্থে যার বিপরীত কন্ডিশনে খেলতে হতে পারে নোমানকে। ফলে পাকিস্তানকে হয়তো অতিরিক্ত পেসার খেলাতে হবে, নতুবা অপ্রিয় কন্ডিশনে এই স্পিনারকে নামানো লাগতে পারে!

আবরার এখন পর্যন্ত পাকিস্তানের হয়ে কেবল ৬টি টেস্ট খেলেছেন, তার অভিষেক হয়েছিল গত বছরের ডিসেম্বরে ইংল্যান্ডের বিপক্ষে। সেখানে প্রথম টেস্টেই তিনি ১১ উইকেট নিয়ে চমকে দিয়েছিলেন। সবমিলিয়ে এখন পর্যন্ত সাদা পোশাকে তার শিকার ৩৮টি। ফলে নিঃসন্দেহে আবরার পাকিস্তানের জন্য এই সিরিজে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করার সুযোগ ছিল।

নতুন করে শান মাসুদের টেস্ট দলে শেষ পর্যন্ত শাদাব খান কিংবা উসামা মিরের মতো লেগস্পিনারকেও ডাকার সম্ভাবনা রয়েছে। ইতোমধ্যে বিগ ব্যাশে মেলবোর্ন স্টারের হয়ে খেলার জন্য অস্ট্রেলিয়ায় অবস্থান করছেন মির।

ইতোমধ্যে ফ্র্যাঞ্চাইজি আসরটিতে মির প্রথম ম্যাচে ব্রিসবেন হিটের বিপক্ষে ২০ রান খরচায় দুই উইকেট নিয়েছেন। তবে তার এখনও টেস্ট ফরম্যাটে আন্তর্জাতিক অভিষেক হয়নি। অন্যদিকে, শাদাবও সর্বশেষ টেস্ট খেলেছিলেন ২০২০ সালে। তাই তাকে এখনই ডাকার সম্ভাবনা কিছুটা কমই বলা চলে।


পিএনএস/এমএইউ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন