ভারত-পাকিস্তান গ্রুপ নিয়ে আইসিসিকে ধুয়ে দিলেন শেহবাগ

  17-06-2024 03:11PM



পিএনএস ডেস্ক: উপমহাদেশে ক্রিকেট মানেই উত্তেজনা। তার ওপর ভারত-পাকিস্তান ম্যাচ হলে তো কথাই নেই!তবে চলতি টি টোয়েন্টি বিশ্বকাপ থেকে আগেভাগেই বিদায় নিয়েছে পাকিস্তান। আর তাতে টুর্নামেন্টের উত্তেজনাটা কিছুটা হলেও কমে গেছে। এবার এই ইস্যুতে আইসিসিকে কটাক্ষ করলেন ভারতের সাবেক ক্রিকেটার ও বর্তমান ধারাভাষ্যকার বিরেন্দ্র শেহবাগ।

ভারত-পাকিস্তানের ম্যাচ মানেই সবসময় হাইভোল্টেজ ম্যাচ। গোটা উপমহাদেশে, এমনকি ক্রিকেট দুনিয়ার যাবতীয় আকর্ষণ থাকে এই ভারত-পাকিস্তান ম্যাচ ঘিরেই। এই দুই প্রতিদ্বন্দ্বী দলের কোনো একটা না থাকলে টুর্নামেন্টের উত্তেজনাটাই নষ্ট হয়ে যায়। একথা গোটা ক্রিকেট দুনিয়াও বোঝে। আর তার নিয়ামক আইসিসিরও ব্যাপারটা অজানা নয়। সবচেয়ে বড় কথা, এর পেছনে স্পন্সরশিপেরও একটা বড় ব্যাপার আছে।

তারপরও আইসিসি ভারত আর পাকিস্তানকে একই গ্রুপে রাখছে বারবার। ২০২১ ও ২০২২ সালের দুটি ভিন্ন বিশ্বমঞ্চেও একই গ্রুপে রেখেছিল। তাতে ভারত-পাকিস্তান ম্যাচ যেমন হয়েছে, তেমনি সেই সব ম্যাচ বিপুল জনপ্রিয়তাও পেয়েছে। এবারের আসরেও ম্যাচটি ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে।

তবে শেহবাগ মনে করেন, ভারত বা পাকিস্তান যেন পরবর্তী রাউন্ডে না উঠতে পারে, সেটা ভেবেই আইসিসি ভারত-পাকিস্তানকে এক গ্রুপে রাখছে। যাতে দল দুটি গ্রুপের খেলায় অন্তত মুখোমুখি হয়।

এ প্রসঙ্গে ২০০৭ বিশ্বকাপের উদাহরণও টেনেছেন শেহবাগ। তিনি বলেছেন, ‘২০০৭ সালে আমরা অর্থাৎ ভারত এবং পাকিস্তান, কেউই দ্বিতীয় রাউন্ডের যোগ্যতা অর্জন করতে পারিনি। আমরা তখন আলাদা গ্রুপে ছিলাম।’

দ্বিতীয় রাউন্ডে দুই দলের কেউই যেতে না পারায় ওই টুর্নামেন্টে ভারত-পাকিস্তান ম্যাচই হয়নি। আর টুর্নামেন্টের উত্তেজনাও কমে গিয়েছিল। এই ইস্যুতে আইসিসিকে শেহবাগের কটাক্ষ, ‘এবার আইসিসি দুই দলকে আলাদা গ্রুপে রাখবে। আর সেই গ্রুপে ভারত বা পাকিস্তানকে হারাতে পারে- এমন কোনো দলকেই রাখবে না। তাহলেই হবে!’

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তান যদি অন্তত গ্রুপ রানার্সআপও হতো, আর সুপার এইট পর্বও উতরে যেতো, তাহলেই ফের ভারত-পাকিস্তান ম্যাচ হওয়ার সম্ভাবনা থাকত। কিন্তু সেটা হয়নি। পাকিস্তান গ্রুপে পর্বে ভারতের কাছে তো হেরেছেই, এমনকি প্রথমবার টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে আসা যুক্তরাষ্ট্রের কাছেও পরাজিত হয়েছে। এখন তারা টুর্নামেন্ট থেকে ছিটকে যাওয়ার কারণ হিসেবে বৃষ্টিকেই যাবতীয় দোষ দিচ্ছে।

এ নিয়ে পাকিস্তান দলকেও কটাক্ষ করেছেন চাঁচাছোলা শেহবাগ। তিনি বলেছেন, ‘প্রয়োজনীয় রান তুলতে না পেরে পাকিস্তান হেরে গেছে। অযথা বৃষ্টির দোহাই দিয়ে লাভ কী?’সূত্র- ইন্ডিয়ান এক্সপ্রেস।


পিএনএস/এমএইউ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন