গ্রিনল্যান্ডের বরফচূড়ায় বৃষ্টিপাত, বিজ্ঞানীদের সতর্কবার্তা (ভিডিও)

  26-08-2021 09:06AM

পিএনএস ডেস্ক : বরফে ঘেরা এক্সিমোদের দেশ গ্রিনল্যান্ডের সর্বোচ্চ বরফচূড়ায় প্রথমবারের মতো বৃষ্টিপাতের ঘটনা ঘটেছে। সেখানকার বরফচাঁইয়ের ওপর কয়েক ঘণ্টা ধরে বেশ ভালো মাত্রায় বৃষ্টি ঝরেছে। জলবায়ুর পরিবর্তন গ্রিনল্যান্ডের বরফের যে প্রভাব ফেলেছে, তাতে নতুন সতর্কবার্তা হয়ে এসেছে এই রেকর্ড বৃষ্টিপাত। তিন দশকের কম সময়ের মধ্যে এ ধরনের ঘটনা অন্তত তিনবার ঘটল বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

গত ১৪ থেকে ১৬ আগস্ট- তিন দিনে মোট ৭ বিলিয়ন টন বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে গ্রিনল্যান্ডে। ১৯৫০ সালে তথ্য সংগ্রহ শুরুর পর থেকে যা এখন পর্যন্ত সর্বোচ্চ।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল স্নো অ্যান্ড আইস ডেটা সেন্টার জানিয়েছে, গত ১৪ আগস্ট যখন গ্রিনল্যান্ডের ৩২১৬ মিটার উঁচু বরফচূড়ায় বৃষ্টিপাত হয়, তখন নয় ঘণ্টা ধরে সেখানকার তাপমাত্রা হিমাঙ্কের ওপরে ছিল।
যুক্তরাষ্ট্রের ন্যাশনাল স্নো অ্যান্ড আইস ডেটা সেন্টার জানিয়েছে, গত ১৪ অগাস্ট যখন গ্রিনল্যান্ডের ৩২১৬ মিটার উঁচু বরফচূড়ায় বৃষ্টিপাত হয়, তখন নয় ঘণ্টা ধরে সেখানকার তাপমাত্রা হিমাঙ্কের ওপরে ছিল।

বিজ্ঞানীদের ধারনা, অ্যান্টার্কটিকার পর সবচেয়ে বেশি গলছে গ্রিনল্যান্ডের বরফ। আর গত কয়েক দশকে এই পানিই বৈশ্বিক সমুদ্রপৃষ্ঠের উচ্চ ২৫ শতাংশ বাড়ার জন্য দায়ী। যেভাবে পৃথিবীর তাপমাত্রা বাড়ছে, তাতে এই হার আরো বাড়ার শঙ্কা করা হচ্ছে। জলবায়ু পরিবর্তনের প্রভাবে উষ্ণায়নের ফলে মেরুঅঞ্চলের বরফ যে হারে গলছে, তাতে এই বৃষ্টিপাতকে নতুন উদ্বেগ হিসেবে দেখছেন বিজ্ঞানীরা।

বৈশ্বিক তাপমাত্রা বাড়ার প্রভাবেই গ্রীনল্যান্ডে বরফ গলে অস্ট্রেলিয়া, দক্ষিণ-পূর্ব এশিয়াসহ যুক্তরাষ্ট্রের সমুদ্রগুলোর পানির উচ্চতা বৃদ্ধি পাচ্ছে। আর পৃথিবীর সব সমুদ্রই একে অন্যের সঙ্গে মিশে আছে।

পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন