এবার ড্রোন বানাবে অ্যাপল

  16-11-2021 04:04PM

পিএনএস ডেস্ক: মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপল এবার ড্রোন বানানোর উদ্যোগ নিয়েছে। অনেকের ধারণা, আইড্রোন নামে এটি বাজারে আনা হতে পারে।

নাইনটুফাইভ প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, গত বছর অ্যাপল ড্রোনের জন্য তিনটি পেটেন্ট আবেদন করেছে। কিছুদিন আগে দুটি পেটেন্টের তথ্য প্রকাশিত হয়েছে।

অ্যাপলের দুটি পেটেন্টের তথ্য প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের পেটেন্ট ও ট্রেডমার্ক অফিস (ইউএসপিটিও)। পেটেন্টে মানুষবিহীন এরিয়াল ভেহিকল (ইউএভি) বা ড্রোনের কথা বলা হয়েছে। মজার ব্যাপার হলো সিঙ্গাপুরে প্রথম এ পেটেন্ট আবেদন করা হয়।

ড্রোন সম্পর্কিত অ্যাপলের প্রথম পেটেন্ট আবেদন ইউএভি কন্ট্রোলারের মাধ্যমে ইউএভিতে বিভিন্ন যন্ত্রপাতি, সিস্টেম যুক্ত বা পরিবর্তনের বিষয়ে আলোচনা করা হয়েছে। আবেদনের ভেতরে কন্ট্রোলারের মাধ্যমে যন্ত্রপাতি সংযোজন, পরিবর্তনের বিভিন্ন পদ্ধতির বিস্তারিত থাকতে পারে। এটিকে ড্রোন পরিচালনার নিয়মিত উপায় বলে মনে করা হচ্ছে।

দ্বিতীয় পেটেন্ট আবেদনে মনুষ্যবিহীন এরিয়াল ভেহিকল ট্র্যাকিং অ্যান্ড কন্ট্রোল টাইটেল দেয়া হয়েছে। যার নম্বর হচ্ছে ২০২১০৩৪৯৪৫৮। এতে সেলুলার নেটওয়ার্ক ব্যবস্থার মাধ্যমে ড্রোন অথবা এরিয়াল ভেহিকলের গতিবিধি পর্যবেক্ষণ করা যাবে।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন