৫–জি নিয়ে নিরাপত্তা উদ্বেগ; যুক্তরাষ্ট্রকে সতর্ক করেছে বোয়িং এবং এয়ারবাস

  23-12-2021 11:35AM


পিএনএস ডেস্ক: বিশ্বের দুটি বৃহত্তম প্লেন নির্মাতা প্রতিষ্ঠানের কর্তাব্যক্তিরা মার্কিন সরকারের কাছে নতুন ৫–জি ফোন সেবা চালুর প্রক্রিয়া বিলম্বিত করার আহ্বান জানিয়েছেন। একটি চিঠিতে, বোয়িং এবং এয়ারবাসের শীর্ষ কর্মকর্তারা সতর্ক করে বলেছেন, প্রযুক্তিটি "উড়োজাহাজ শিল্পের উপর বিশাল নেতিবাচক প্রভাব ফেলতে পারে।"

এমন উদ্বেগ পূর্বেও উত্থাপিত হয়েছে যে, সি-ব্যান্ড স্পেকট্রাম তারবিহীন ৫–জি প্রযুক্তি উড়োজাহাজের যন্ত্রপাতির কার্যক্রমে হস্তক্ষেপ করতে পারে।

মার্কিন টেলিকম জায়ান্ট এটি অ্যান্ড টি এবং ভেরাইজন আগামী ৫ জানুয়ারি ৫–জি সেবা চালু করতে যাচ্ছে।
এদিকে, বোয়িং এবং এয়ারবাস আমেরিকাস'এর কর্মকর্তা যথাক্রমে ডেভ ক্যালহাউন এবং জেফরি নিটেল মার্কিন পরিবহন সচিব পিট বুটিগিগের কাছে একটি যৌথ চিঠিতে জানিয়েছেন, ৫–জি প্রযুক্তির হস্তক্ষেপ বিমানের নিরাপদে চালানোর ক্ষমতাকে বিরূপভাবে প্রভাবিত করতে পারে।

চিঠিতে ট্রেড গ্রুপ এয়ারলাইন্স ফর আমেরিকার গবেষণার উদ্ধৃতি দেওয়া হয়েছে। সেই গবেষণায় বলা হয়েছে, যদি ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশনের (এফএএ) ৫–জি প্রযুক্তির নিয়মকানুন ২০১৯ সালে কার্যকর হতো তাহলে প্রায় তিন লাখ ৪৫ হাজার যাত্রীর ফ্লাইট এবং ৫ হাজার ৪০০টি কার্গো ফ্লাইট বিলম্ব, বিচ্যুতি বা বাতিলের মুখোমুখি হত।

এভিয়েশন ইন্ডাস্ট্রি এবং ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশনও রেডিও অল্টিটিউড মিটারের মতো সংবেদনশীল উড়োজাহাজের সরঞ্জামগুলির সাথে ৫–জি প্রযুক্তির সম্ভাব্য হস্তক্ষেপ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে।

এয়ারবাস একটি বিবৃতিতে বলেছে, "এয়ারবাস এবং বোয়িং মার্কিন যুক্তরাষ্ট্রে অন্যান্য উড়োজাহাজ শিল্পের অংশীদারদের সাথে রেডিও অল্টিমিটারের সাথে ৫–জি প্রযুক্তির সম্ভাব্য হস্তক্ষেপের বিষয় বোঝার জন্য কাজ করছে। সম্ভাব্য ঝুঁকি কমানোর জন্য একটি এভিয়েশন সেফটি প্রস্তাব ইউএস ডিপার্টমেন্ট অফ ট্রান্সপোর্টেশনের কাছে বিবেচনার জন্য জমাও দেওয়া হয়েছে।

এই মাসে, ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশনে ৫–জি প্রযুক্তির হস্তক্ষেপের ফলে ফ্লাইট ডাইভারশন হতে পারে সতর্ক করে একটি নির্দেশিকা জারি করেছে। এতে বলা হয়েছে, তারা ৫ জানুয়ারি ৫–জি প্রযুক্তি চালু করার আগে আরও তথ্য সরবরাহ করবে।

গত নভেম্বর মাসে এটি অ্যান্ড টি এবং ভেরাইজন সি-ব্যান্ড তারবিহীন সেবার বাণিজ্যিকভাবে চালুর প্রক্রিয়া এক মাস বিলম্বিত করেছে এবং হস্তক্ষেপ সীমিত করার জন্য সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করেছে।

বোয়িং এবং এয়ারবাস বলেছে, তারা একটি পাল্টা প্রস্তাব করেছে যাতে বিমানবন্দর এবং অন্যান্য গুরুত্বপূর্ণ অঞ্চলগুলির চারপাশে সেলুলার ট্রান্সমিশন সীমিত করা যায়।

গত সপ্তাহে, ইউনাইটেড এয়ারলাইন্সের প্রধান নির্বাহী স্কট কিরবি বলেছিলেন, ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন এর ৫–জি প্রযুক্তি সম্পর্কিত নির্দেশিকা আমেরিকার ৪০টি বৃহত্তম বিমানবন্দরে রেডিও অল্টিটিউড মিটার ব্যবহারে বাধার সৃষ্টি করবে।

মার্কিন তারবিহীন শিল্প গ্রুপ সিটিআইএ বলেছে, ৫–জি প্রযুক্তি নিরাপদ। এভিয়েশন শিল্পের বিরুদ্ধে ভয় দেখানো এবং তথ্য বিকৃত করার জন্য অভিযোগ এনেছে সিটিআইএ।

সিটিআইএর প্রধান নির্বাহী মেরেডিথ অ্যাটওয়েল বেকার গত মাসে একটি ব্লগ পোস্টে বলেছেন, ৫–জি প্রযুক্তি চালুতে বিলম্ব করলে তা আসল ক্ষতির কারণ হয়ে দাঁড়াবে। এক বছর ৫–জি প্রযুক্তি চালুর প্রক্রিয়া পিছিয়ে দিলে যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক প্রবৃদ্ধি থেকে ৫০ বিলিয়ন ডলার হারিয়ে যাবে। -বিবিসির প্রতিবেদন


পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন