নিষেধাজ্ঞার মধ্যেও রেকর্ড মুনাফা হুয়াওয়ের

  28-03-2022 09:00PM

পিএনএস ডেস্ক : ২০২১ সালে রেকর্ড মুনাফা করেছে হুয়াওয়ে। আজ সোমবার চীনের শেনঝেন থেকে প্রকাশিত আয়-ব্যয়ের উপাত্তে এ তথ্য উঠে এসেছে।

প্রকাশিত আয়-ব্যয়ের উপাত্তে হুয়াওয়ে জানায়, ২০২১ সালে হুয়াওয়ের নিট মুনাফা হয়েছে এক হাজার ৭৮০ কোটি ডলার, যা ২০২০ সালের চেয়ে ৭৬ শতাংশ বেড়েছে।

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নিষেধাজ্ঞায় কয়েক বছর ধরে ধুঁকছে হুয়াওয়ে। একসময় চীনের সবচেয়ে বড় প্রযুক্তি কোম্পানি সত্ত্বেও আন্তর্জাতিক বাজারসহ স্বদেশে বাজার হিস্যা হারিয়েছে তারা।

২০১৮ সালে কানাডায় আটকের পর দীর্ঘদিনের গৃহবন্দিত্ব থেকে মুক্তির পর প্রথম আয়-ব্যয়ের উপাত্ত পেশ করলেন হুয়াওয়ের প্রধান আর্থিক কর্মকর্তা (সিএফও) মেং ওয়ানঝু।

কোম্পানির প্রতিষ্ঠাতা ও সিইও রেন ঝেংফেইয়ের কন্যা বলেন, ২০২১ সালে আয় কমলেও মুনাফা ও নগদ অর্থপ্রবাহের সক্ষমতা বেড়েছে আমাদের। আমরা অনিশ্চয়তা মোকাবেলায় আরো দক্ষ হয়ে উঠেছি।

গুপ্তচরবৃত্তি ও মেধাস্বত্ব চুরির অভিযোগে মার্কিন নিষেধাজ্ঞায় ২০১৮ সাল থেকেই ধুঁকছে টেলিকম নেটওয়ার্কিং গিয়ার ও স্মার্টফোন বিক্রেতা ব্র্যান্ডটি। গুরুত্বপূর্ণ যন্ত্রাংশ আমদানি করতে না পারা এবং গুগলের অ্যান্ড্রয়েড সেবা থেকে বঞ্চিত হওয়ায় হুয়াওয়ের স্মার্টফোন বিক্রি তলানিতে গিয়ে ঠেকেছে।

হুয়াওয়ের রোটেটিং চেয়ারম্যান গিয়ু পিং জানান, দীর্ঘমেয়াদি লক্ষমাত্রা সামনে রেখে বিভিন্ন খাতে বিনিয়োগ বাড়াচ্ছেন তারা। ২০২১ সালে গবেষণা ও উন্নয়নে (আরঅ্যান্ডডি) ১৪ হাজার ২৭০ কোটি ইউয়ান বিনিয়োগ করেছে হুয়াওয়ে। যা গত বছরে কোম্পানিটির মোট আয়ের ২২ দশমিক ৪ শতাংশ।

পিএনএস / এমবিবি

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন