গুগলের ব্যাংক অ্যাকাউন্ট বাজেয়াপ্ত করল রাশিয়া

  20-05-2022 09:12PM

পিএনএস ডেস্ক : সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগলের রাশিয়ায় থাকা সব অ্যাকাউন্ট বাজেয়াপ্ত করেছে দেশটির সরকার। এর পরিপ্রেক্ষিতে রাশিয়ায় অবস্থিত গুগল শাখাকে দেউলিয়া ঘোষণা করছে কোম্পানিটি।

ইতোমধ্যে এ ব্যাপারে একটি নোটিশ দিয়েছে গুগল। ব্যাংক অ্যাকাউন্ট জব্দ করায় রাশিয়া চাকরিরত কোনো গুগল কর্মীকে বেতন দিতে পারবে না বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা।

এ ব্যাপারে গুগলের একজন মুখপাত্র জানান, সরকার আমাদের সব ব্যাংক অ্যাকাউন্ট বাজেয়াপ্ত করেছে। ফলে এ দেশে কাজ চালানোর মতো পরিস্থিতি আর নেই। বেতন পাচ্ছেন না কর্মীরা। একটি চরম সংকটের মুখে দাঁড়িয়ে রয়েছে সংস্থা।

ধারণা করা হচ্ছে, রাশিয়ার এমন সিদ্ধান্তে দেশটি থেকে নিজেদের ব্যবসা গুটিয়ে নিতে পারে গুগল। মূলত ফেব্রুয়ারির শেষার্ধে রাশিয়া ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করলে গুগলসহ বেশ কিছু অনলাইন প্ল্যাটফর্ম রুশ সরকারের ওপরে চাপ সৃষ্টি করতে থাকে। এবার তারই শোধ তুলল রাশিয়ার পুতিন সরকার।

কেবল ইউক্রেন প্রসঙ্গে নয়, গত বছর থেকেই রাশিয়ার সঙ্গে গুগলের মনোমালিন্য চলে আসছিল। সরকার বিরোধী তথ্য মুছে না ফেলায় রুশ সরকারের তোপের মুখে পড়ে গুগল। এরই সূত্র ধরে ২০২১ সালের মে মাসে গুগলকে ৮২ হাজার ডলার জরিমানা করা হয়।

রাশিয়া থেকে গুগল একেবারে তল্পিতল্পা গুটিয়ে চলে যাচ্ছে কিনা-এমন প্রশ্নের জবাবে সংস্থাটি থেকে জানানো হয়, পরিষেবা বন্ধ করলেও গুগল সার্চ, ম্যাপ এবং ইউটিউব পরিষেবা বিনামূল্যে দেওয়া হবে।

পিএনএস/এমবিবি

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন