হোয়াটসঅ্যাপে নতুন ফিচার ডাটা চুরি রোধ করবে

  10-06-2022 12:45PM



পিএনএস ডেস্ক : সামাজিক যোগাযোগমাধ্যমের জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপে ব্যবহারকারী দিন দিন বেড়েই চলেছে। সেই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে প্রতারণার সংখ্যা। অনেক ক্ষেত্রেই স্ক্যামাররা ব্যক্তিগত ডেটা থেকে শুরু করে অফিসিয়াল তথ্যও চুরিও করছে।

তবে এবার হোয়াটসঅ্যাপে এলো নতুন ফিচার। যা আপনার তথ্য চুরি রোধ করবে। হোয়াটসঅ্যাপের স্ক্যামিং ট্রেন্ড রুখতেই মূলত এই ফিচারে আগমন।

বর্তমানে যে কোনো ডিভাইসের মাধ্যমে ব্যবহারকারী হোয়াটসঅ্যাপে লগইন করতে চাইলে ‘টু ফ্যাক্টর অথেন্টিকেশন’ পদ্ধতির মধ্য দিয়ে লগ-ইন করতে হয়। যা অ্যাকাউন্ট সুরক্ষায় খুবই কার্যকরী। তবে এখন এতেও থামছে না স্ক্যামিং। স্ক্যামাররা খুব সহজেই ব্যবহারকারীদের হোয়াটসঅ্যাপ হাইজ্যাক করে তথ্য চুরি করছে। এই সমস্যা দীর্ঘদিন ধরেই চলে আসছে।

সম্প্রতি মেটার মালিকানাধীন হোয়াটসঅ্যাপ এমন একটি ফিচারের ওপর কাজ করছে যা ব্যবহারকারীদের হোয়াটসঅ্যাপে লগইনের সময় ‘টু ফ্যাক্টর অথেন্টিকেশন’ ছাড়াও আরেকটি স্তরের সুরক্ষা দেবে।

ভবিষ্যতে অ্যান্ড্রয়েড এবং আইওএস ব্যবহারকারীরা এই ফিচারটির অ্যাক্সেস করতে পারবেন। যদিও বা কোম্পানির তরফে এখনো নির্দিষ্ট করে কিছু জানানো হয়নি। যেহেতু এই ফিচারটি এখনো পরীক্ষাধীন পর্যায়ে রয়েছে।

ডবলুবেটাইনফোর রিপোর্ট অনুযায়ী, ব্যবহারকারীরা যে কোনো ডিভাইস থেকে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টে লগইন করার চেষ্টা করলে তাদের জন্য একটি অতিরিক্ত ভেরিফিকেশন কোড প্রয়োজন। হোয়াটসঅ্যাপ বর্তমানে এই ৬ ডিজিটের ভেরিফিকেশন কোডটি নিয়ে কাজ করছে। সূত্র: ডবলুবেটাইনফো

পিএনএস/আলাউদ্দিন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন