শূন্য অভিকর্ষে যোগ ব্যায়াম দেখালেন বিজ্ঞানী!

  30-09-2022 10:25AM



পিএনএস ডেস্ক : অবিশ্বাস্য হলেও আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে যোগ ব্যায়াম করতে দেখা গিয়েছে মহাকাশচারী এক বিজ্ঞানীকে। যা দেখে চমকে গিয়েছে নেটিজেনরা। এই মহাকাশচারীর নাম সামান্থা ক্রিস্টোফোরেত্তি।

মহাকাশে যোগ ব্যায়াম করার দৃশ্য ভিডিও রেকর্ড করে নিজেই তা টুইটারে শেয়ার করেন ঐ বিজ্ঞানী। যা মুহূর্তে ভাইরাল হয়।

সামান্থা ইউরোপিয়ান স্পেস এজেন্সির অন্যতম মহাকাশচারী। শূন্য অভিকর্ষের মহাকাশে সামান্থাকে যোগ ব্যায়ামের একটি ভঙ্গিমা করতে দেখা গেছে। শূন্য অভিকর্ষের সঙ্গে যুঝতে দুইটি ফিতার সাহায্য নিয়েছেন মহাকাশচারী। শেষ পর্যন্ত নির্বিঘ্নে মহাকাশ যোগ ব্যায়াম করেন সামান্থা ক্রিস্টোফোরেত্তি।

শুরুতে কসমিক কিডস পেজ থেকে ভিডিওটি পোস্ট করা হয়। ক্যাপশানে লেখা হয়, ‘ওজনশূন্যস্থানে যোগ? হ্যাঁ, তাই করা হয়েছে! একটু বুদ্ধি করতে হয়েছে, কিন্তু এটা করা সম্ভব।’

মহাকাশে অসম্ভবকে সম্ভব করা সেই ভিডিও দেখেই চমকে গিয়েছে নেটদুনিয়া। যা দেখে একজন নেটিজেন লিখেছেন, ‘যেকোন জায়গাতে যোগ ব্যায়াম করা সম্ভব।’ একজন মহাকাশচারীকে কুর্নিশ জানিয়ে মন্তব্য করেছেন, ‘আপনি সেরা’।

প্রসঙ্গত, ২০১৪ সালের ২৭ সেপ্টেম্বর ইউনেস্কোতে বক্তৃতা দেওয়ার সময় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি প্রথম আন্তর্জাতিক যোগ দিবস পালনের প্রস্তাব দেন। ঐ বছরেই ডিসেম্বরে ইউনেস্কো ঘোষণা করে ২১ জুন দিনটি প্রত্যেক বছরই আন্তর্জাতিক যোগ দিবস হিসেবে পালন করা হবে। সূত্র: সংবাদ প্রতিদিন

পিএনএস/আলাউদ্দিন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন