ইউএন বাংলা ফন্টের ইউনিকোড সংস্করণ প্রকাশ

  20-02-2023 08:47PM

পিএনএস ডেস্ক : ইন্টারনেটে বাংলা ব্যবহারে আরো বৈচিত্র আনার লক্ষ্যে ইউনিকোডসহ ‘ইউএন বাংলা’ ফন্ট সাতটি ভিন্ন রূপে প্রকাশ করা হয়েছে।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) বিশ্বের বাংলা ভাষাভাষীদের জন্য এটি প্রকাশ করে।

আজ ইউএনডিপি ঢাকা অফিসে ইউএনডিপি বাংলাদেশের আবাসিক প্রতিনিধি স্টেফান লিলার এবং ইউএনডিপির শুভেচ্ছা দূত জয়া আহসান আনুষ্ঠানিকভাবে ইউএন বাংলা ফন্টের ইউনিকোড সংস্করণটি প্রকাশ করেন।

ইউএন বাংলা ফন্টটি প্রথমে ২০২০ সালের ২১শে ফেব্রুয়ারি শুধুমাত্র একটি আঙ্গিকে অফলাইনে ব্যবহারের জন্য প্রকাশ করা হয়। এবার ইউএন বাংলা ফন্টের ইউনিকোড সংস্করণ প্রকাশ করা হয়েছে।

এ বিষয়ে ইউএনডিপির আবাসিক প্রতিনিধি স্টেফান লিলার বলেন, ২০২০ সালে ভাষা শহীদদের স্মরণে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে আমরা ইউএন বাংলা ফন্টটি প্রকাশ করেছিলাম। যেহেতু অনলাইনে বাংলার ব্যবহার ক্রমেই বাড়ছে তাই আমরা এবার ইউনিকোডে ইউএন বাংলা ফন্টটি সবার ব্যবহারের জন্য প্রকাশ করেছি।

তিনি বলেন, বাংলা ভাষার প্রতি সম্মান জানিয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ইউএন বাংলা ফন্টের ইউনিকোড সংস্করণ বাংলা লেখার ক্ষেত্রে নতুন মাত্রা যোগ করবে। যারা বাংলায় লেখালেখি করেন তারা এখন মোবাইল এবং কম্পিউটারে এই ফন্ট ব্যবহার করে নতুন আঙ্গিকে লিখতে পারবেন।

ইউএনডিপি বাংলাদেশের শুভেচ্ছা দূত জয়া আহসান ফন্টটি উদ্বোধনকালে বলেন, আমরা যারা বাংলায় লেখালেখি করি তাদের জন্য নিঃসন্দেহে এটি একটি দারুন সংবাদ। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ইউএনডিপির এরকম একটি উদ্যোগের সাথে থাকতে পেরে আমি নিজেও আনন্দিত।

ইউএনডিপি বাংলাদেশের হেড অব কমিউনিকেশন্স মো. আব্দুল কাইয়ূম বলেন, ইউএন বাংলা ফন্টটি দিয়ে খুব শীঘ্রই ইউএনডিপি বাংলাদেশের ওয়েবসাইটটি বাংলাতে প্রকাশ করা হবে। এছাড়াও এই ফন্টটি ইউএনডিপির অন্যান্য বাংলা প্রতিবেদন তৈরিতে ব্যবহার করা হবে। এই ফন্টটি শুধু ইউএনডিপির জন্য না, জাতিসংঘ-এর যে কোন সংস্থা এই ফন্টটি ব্যবহার করতে পারবে, পাশাপাশি যে কেউ এটি ডাউনলোড করে ব্যবহার করতে পারবে।

ইউএন বাংলা ফন্টটির ডিজাইনার মহিবুবুর রহমান রাজন বলেন, আসলে আমাদের প্রিয় বাংলা বর্ণমালায় মাত্রা যুক্তাক্ষরসহ সব মিলিয়ে বৈচিত্র অনেক বেশি। তাই বাংলা বর্ণমালা নিয়ে কাজ করার সুযোগটাও বেশি।

পিএনএস/এমবিবি

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন