ছয় ভাগ হচ্ছে আলিবাবা

  28-03-2023 09:27PM

পিএনএস ডেস্ক : এবার আলাদা হয়ে যাচ্ছে চীনা সংস্থা আলীবাবা। ২২ হাজার কোটি ডলারের সাম্রাজ্য ছয়টি প্রধান ইউনিটে ভাগ হয়ে যাচ্ছে, যা পৃথকভাবে তহবিল সংগ্রহ করবে এবং স্বতন্ত্রভাবে বাজারে শেয়ার ছাড়বে। দুই দশকেরও বেশি সময় আগে প্রতিষ্ঠিত ই-কমার্স জায়ান্টটির জন্য এটিই এযাবৎকালের সবচেয়ে বড় পরিবর্তন।

এই পদক্ষেপ আলিবাবার প্রধান বিভাগগুলোকে ই-কমার্স ও মিডিয়া থেকে মুক্ত করে অনেক বেশি স্বায়ত্ত্বশাসনের সঙ্গে পরিচালনার সুযোগ দেবে। ফলে ভবিষ্যতে আরো নতুন নতুন শাখা ও বাজার সৃষ্টির ভিত্তি স্থাপিত হবে বলে আশা করা হচ্ছে।

চীনে বড় প্রযুক্তি সংস্থাগুলোর জন্য হোল্ডিং কম্পানি কাঠামোতে স্থানান্তর বেশ বিরল ঘটনা। সুপারমার্কেট থেকে ডেটাসেন্টার পর্যন্ত এক ছাতার নিচে সব ধরনের ব্যবসায়িক কার্যক্রম পরিচালনার রীতি থেকে আলিবাবার সরে আসার চিন্তাভাবনার প্রতিফলন এই সিদ্ধান্ত। সংস্থাটি নতুন বিনিয়োগকারী ও পাবলিক মার্কেটগুলোকে আকর্ষণ করতে প্রস্তুত, তারও শক্তিশালী ইঙ্গিত এটি।

ইউওবি কে হিয়ানের নির্বাহী পরিচালক স্টিভেন লিউং বলেছেন, বেসরকারি খাতকে সমর্থনে বেইজিংয়ের প্রতিশ্রুতির পরেই এ খবরটি সামনে এলো। চীন যদি তার পাঁচ শতাংশ জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা অর্জন করতে চায় তাহলে আলিবাবার মতো সংস্থাগুলোকে সমর্থন করতে হবে।

আজ মঙ্গলবার আলিবাবার অন্যতম সহ-প্রতিষ্ঠাতা বিলিয়নিয়ার জ্যাক মা এক বছরেরও বেশি সময় পরে চীনে ফেরার পরপরই বিভক্তিকরণের ঘোষণা এলো।

জানা গেছে, আলিবাবার প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ড্যানিয়েল ঝাং ক্লাউড ইন্টেলিজেন্স বিভাগের প্রধান হবেন। সূত্র: ব্লুমবার্গ

পিএনএস/এমবিবি

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন