বিরামপুরে সেতুবন্ধন ও প্রতিধ্বনির বৃক্ষরোপণ কর্মসূচি

  15-07-2019 09:23PM

পিএনএস, বিরামপুর (দিনাজপুর) প্রতিনিধি : “সবাই মিলে গাছ লাগাই, দূষণ থেকে পরিবেশ বাঁচাই” এই প্রতিপাদ্য নিয়ে দিনাজপুরের বিরামপুরে স্বেচ্ছাসেবী সংগঠন ‘সেতুবন্ধন’ ও ‘প্রতিধ্বনি শিল্পীগোষ্ঠী’র যৌথ উদ্যোগে ১৪-১৫ জুলাই ২ দিন ব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচি পালন করা হয়েছে।

কর্মসূচির অংশ হিসেবে বিরামপুর সরকারি কলেজ, পাইলট ও কলেজিয়েট উচ্চ বিদ্যালয় সহ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানে নিম, বকুল, চালতা ও জলপাই গাছের চারা রোপণ করা হয়। চারা রোপণকালে নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানগণ এতে অংশগ্রহণ করেন।

বিরামপুর সরকারি কলেজের অধ্যক্ষ ফরহাদ হোসেনের সহযোগীতাই সেখানে চারা রোপণ করেন উপাধ্যক্ষ অদৈত কুমার অপু।

কলেজিয়েট উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষক শফিকুল ইসলাম, সহকারী শিক্ষক হাফিজুর রহমান, এনামুল হক এবং পাইলট উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষক আরমান আলী, সহকারী শিক্ষক মোস্তাফিজুর রহমান, মশিউর রহমান ও শিক্ষার্থীরা গাছের চারা রোপণ করেন।

দুই দিনব্যাপী উক্ত কর্মসূচি পালনে সেতুবন্ধনের সভাপতি মোঃ সামিউল আলম, সহসভাপতি ইলিয়াস মাহমুদ, সাধারণ সম্পাদক ফয়সাল হোসেন, কার্যনির্বাহী সদস্য মমিনুর রহমান, সদস্য সামিউল ইসলাম, প্রতিধ্বনি শিল্পীগোষ্ঠীর নির্বাহী পরিচালক ফসিউর রহমান, পরিচালক ইস্পাহানী সরকার, সহঃ পরিচালক ফরিদুল ইসলাম সহ উভয় সংগঠনের অন্যান্য সদস্যরা উক্ত কার্যক্রম পরিচালনা করেন।

সংগঠনের সদস্যরা জানান, “বর্তমানে প্রকৃতিতে যে হারে অক্সিজেনের মাত্রা হ্রাস পাচ্ছে এবং কার্বন-ডাই-অক্সাইডের পরিমান বেড়ে যাচ্ছে, তাতে পরিবেশের উপর যেকোন সময় এক ধরনের বিপর্যয় নেমে আসতে পারে। যাতে মানুষ সহ অন্যান্য প্রাণীকুল অক্সিজেনের অভাবে কঠিন এক সংকটের মুখে পড়বে। তাই পরিবেশের ভারসাম্য রক্ষার তাগিদে এবং দূষণ রোধের অংশ হিসেবে আমাদের এই বৃক্ষরোপণ কর্মসূচি গ্রহণ।” পরিবেশ রক্ষায় সমাজের প্রত্যেকেই বৃক্ষরোপণ কাজে এগিয়ে আসবে বলে তাঁরা আশাবাদ ব্যাক্ত করেন।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন