তাড়াশে বেড়েছে বেওয়ারিশ কুকুর, কামড়ে এক মাসে আহত শতাধিক

  05-08-2021 06:43PM


পিএনএস ডেস্ক : সিরাজগঞ্জের তাড়াশ উপজেলায় বেওয়ারিশ কুকুরের দৌরাত্ম্য বৃদ্ধি পেয়েছে। কেবল গত জুলাই মাসে এসব বেওয়ারিশ কুকুরের কামড়ে শতাধিক মানুষ আহত হয়েছে। এদের মধ্যে ৩০ জন তাড়াশ উপজেলা পরিষদ থেকে বিনামূল্যে ভ্যাকসিন নিয়েছেন। তাড়াশ উপজেলা নির্বাহী অফিসার মো. মেজবাউল করিম এ তথ্য নিশ্চিত করেছেন।

তাড়াশ পৌরসদরসহ আটটি ইউনিয়নে বেওয়ারিশ কুকুরের সংখ্যা দিনকে দিন বৃদ্ধি পাচ্ছে। এরা পাঁচ/সাতটি একত্রে দলবদ্ধ হয়ে ঘুরে বেড়াতে দেখা যায়। বিভিন্ন পথচারীকে তাড়া করে। প্রায়ই শিশুসহ বিভিন্ন বয়সী মানুষকে কামড়ে জখম করে। আদালতের নিষেধাজ্ঞায় কুকুর নিধন বন্ধ থাকায় এবং প্রজনন মৌসুম কাছে আসায় কুকুরের উপদ্রবে এলাকাবাসী অতিষ্ঠ হয়ে পড়েছে। তবে আশার কথা তাড়াশ উপজেলা পরিষদ এডিপি প্রকল্পের আওতায়, জলাতঙ্ক প্রতিরোধে ইতোমধ্যেই ভ্যাকসিন কার্যক্রম চালু করেছে। এতে করে সাধারণ মানুষ বিনামূল্যে ভ্যাকসিন পাচ্ছেন।

উপজেলার খুঁটিগাছা গ্রামের বাসিন্দা ভুক্তভোগী জহুরুল ইসলাম (৪৭) বলেন, তিনি দলবদ্ধ কুকুরের কামড়ে আহত হন। বর্তমানে ভ্যাকসিন নিয়ে সুস্থ আছেন।

তাড়াশ পৌর সদরের আরবার ফারদিন বলেন, বাজারে যাবার পথে তিনি দলদ্ধ কুকুরের হামলার শিকার হন। দৌঁড়ে আত্মরক্ষা করতে গেলে একটি কুকুর তাকে কামড়ে দেয়। তিনি এখন নিয়মিত তাড়াশ উপজেলা পরিষদ থেকে থেকে বিনামূল্যে ভ্যাকসিন গ্রহণ করছেন।

তাড়াশ পৌরসভার সচিব মো. আশরাফুল আলম ভুঁইয়া বলেন, অনেক মানুষ কুকুরের অত্যাচারে অতিষ্ঠ হয়ে পৌরসভায় অভিযোগ নিয়ে আসেন। কিন্তু ২০১২ সালে আদালতের নিষেধাজ্ঞা থাকায় তাদের কোনো কিছুই করার নেই।

তাড়াশ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মো. জামাল মিঞা বলেন, আমাদের ব্যবস্থাপত্র নিয়ে তাড়াশ উপজেলা পরিষদ থেকে সাধারণ মানুষ বিনামূল্যে ভ্যাকসিন গ্রহণ করতে পারবেন।

পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন