রামরাই দীঘিতে অতিথি পাখি দেখতে দর্শনার্থীদের ভিড়

  28-01-2022 04:02PM



পিএনএস ডেস্ক: অতিথি পাখিদের আগমনে মুখরিত ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলার রামরাই দীঘি। পুরো দীঘির জলাশয় সেজেছে এক নতুন সাজে। পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে আসা পাখি ও জলাশয়ের প্রাকৃতিক নয়নাভিরাম দৃশ্য দেখতে ভিড় করছেন দর্শনার্থীরা।

প্রতি বছরের ন্যায় এ বছরও ঝাঁকে ঝাঁকে অতিথি পাখির সমাগম হয়েছে এখানে। পাখিদের কলকাকলিতে পুরো এলাকা মুখরিত। পাখি প্রেমিকরা পাখিগুলোকে একনজর দেখার জন্য ছুটে আসেন দূর-দূরান্ত থেকে। রামরাই রাণীসাগর দীঘিতে প্রতিদিন ঝাঁকে ঝাঁকে আসছে অতিথি পাখির দল। পাখিদের মুহুর্মুহু কলতানে পুরো দীঘি যেন এক পাখির স্বর্গরাজ্য। সন্ধ্যা নামলেই দীঘিপাড়ের লিচু বাগানে আশ্রয় নেয় এসব পাখি। ভোর হওয়ার সঙ্গে সঙ্গে পুনরায় খাবারের সন্ধানে রামরাই দীঘিতে ভিড় জমায় তারা।

স্থানীয়রা জানান, এখানে যে অতিথি পাখি আসছে, তার নাম ছোটসরালি। শীতের শুরু থেকে অনেক মানুষ আসছেন অতিথি পাখি দেখার জন্য। আবার পাখি শিকারিরাও আসেন। আমরা তাদের বাধা দেই, কারণ অতিথি পাখিরা আমাদের দেশে আসে অতিথি হয়ে।

সৈয়দপুর থেকে পাখি দেখতে আসা সেলিনা বেগম বলেন, শুনেছিলাম রাণীসাগরে অনেক অতিথি পাখি আসে। তাই দেখতে এসেছি। এখানে এসে মনটা ভরে গেল।

রাণীশংকৈল উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) সোহেল সুলতান জুলকার নাইন কবির স্টিভ জানান, রামরাই দীঘি এ উপজেলার জন্য একটি অহংকার। ছোটসরালি জাতের অতিথি পাখিরা রামরাই দীঘিতে শীত মৌসুমে আসে। অতিথি পাখিদের আবাসস্থলে কোনো সমস্যা যেন না হয়, সেজন্য মেশিনের নৌকা চালানো নিষেধ করা হয়েছে।

পিএনএস/আনোয়ার



@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন