কুড়িগ্রামে বন্যার পানি নামতে শুরু করেছে

  25-06-2022 09:44AM


পিএনএস ডেস্ক : কুড়িগ্রামে ব্রহ্মপুত্র, ধরলা, দুধকুমারসহ সবকটি নদ-নদীর পানি দ্রুত কমতে শুরু করেছে। ফলে জেলার ৯ উপজেলার বন্যা পরিস্থিতি সার্বিক উন্নতি হচ্ছে। তবে বানভাসীদের বাড়ি-ঘর থেকে এখনো পানি না নামায় দুর্ভোগ রয়ে গেছে।

স্থানীয় পাউবো জানিয়েছে, শুক্রবার সকাল থেকে পানি দ্রুত নামতে শুরু করেছে। ফলে পরিস্থিতি স্বাভাবিক হচ্ছে। পানি আরও কমে আসবে বলে ধারণা কর্তৃপক্ষের।

তবে গত ১০ দিন ধরে পানিবন্দী প্রায় দুই লক্ষাধিক মানুষের দুর্ভোগ এখনো চরমে। বাড়ি-ঘর থেকে এখনো পানি না নামায় তাদের কষ্ট লাঘব হয়নি।

বন্যায় জেলার ৯ উপজেলার ৫০টি ইউনিয়নের প্রায় ৩১৯টি গ্রাম প্লাবিত হয়। এসব এলাকায় খাদ্য ও বিশুদ্ধ পানির সংকট দেখা দিয়েছে। ফলে বানভাসীরা গত এক সপ্তাহ যাবত মানবেতর জীবনযাপন করছেন।

বন্যার পানিতে নিমজ্জিত ১৫ হাজার ২শ হেক্টর জমির ফসল পুরো নষ্ট হওয়ার আশঙ্কা রয়েছে। আমনের বীজতলা নষ্ট হওয়ায় কিভাবে তারা কাটিয়ে উঠবেন তা নিয়ে কৃষকরা চিন্তিত।

অনেক এলাকায় বন্যার্তরা ত্রাণ সহায়তা পাননি বলে অভিযোগ। যদিও সরকারি ও বেসরকারিভাবে বিভিন্ন এলাকায় শুকনো খাবারসহ খাদ্য সামগ্রী ও ত্রাণ বিতরণ করা হচ্ছে। কিন্তু তা প্রয়োজনের তুলনায় অপ্রতুল বলে জানিয়েছে বানভাসীরা।

জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিম বলেন, দুর্গম চরসহ এখনো যেসব এলাকায় ত্রাণ পৌঁছায়নি তা জানতে পারলে অবশ্যই সেখানে দ্রুত ত্রাণ বন্টন করা হবে।


পিএনএস/আনোয়ার






@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন