৪ দিন আগে মারা গেলেও নবজাতকে কোল থেকে নামায়নি মা!

  17-01-2023 08:01PM

পিএনএস ডেস্ক : মাত্র ১৭ দিন আগে জন্ম নেয়া সন্তান বুকে নিয়েই নিজ বাড়িতে যান মা। কিন্তু মেলেনি ঠাঁই। নাড়ি ছেঁড়া ধনকে বিক্রি করে দিতে বললেন সৎবাবা। তবে সন্তান বিক্রি না করে খোলা আকাশের নিচে রাত কাটাতে থাকেন মা। এর মধ্যেই কনকনে শীতে গত শুক্রবার (১৩ জানুয়ারি) মারা যায় শিশুটি। তবু কোল থেকে নামাননি গর্ভধারিণী মা। বাঁচানোর আশায় মৃত সন্তান কোলে নিয়েই ঘুরেছেন দিগ্বিদিক।

এমনই দৃশ্য দেখা মিলেছে রংপুরে। সোমবার (১৬ জানুয়ারি) নগরীর জাহাজ কোম্পানি মোড় ও রাজা রামমোহন মার্কেটের সামনে এ নারীকে দেখে ভিড় করেন আশপাশের মানুষ। খোঁজখবর নেন কাউন্সিলর ও পুলিশ সদস্যরাও। পরে মৃত সন্তানকে উদ্ধার করে দাফন কার্য সম্পন্ন করা হয়।

জানা গেছে, ওই নারীর বাড়ি জেলার কাউনিয়া উপজেলার মধুপুর এলাকায়। বিয়ে না হলেও এক অ্যাম্বুলেন্স চালকের সঙ্গে তার সম্পর্ক ছিল। ১৭ দিন আগে রংপুর মেডিকেল কলেজ এলাকায় নবজাতকের জন্ম দেন তিনি। এরপর সন্তানকে নিয়ে নিজ বাড়িতে গেলে মারধর করেন সৎবাবা। শিশুটিকে বিক্রিও করে দিতে বলেন।

এরপর সন্তানকে নিয়ে রংপুর শহরে চলে আসেন ওই নারী। ঠান্ডার মধ্যে খোলা আকাশের নিচে দিনযাপন করতে থাকেন। একপর্যায়ে অসুস্থ হয়ে পড়ে শিশুটি। পরে তাকে শুক্রবার সকালে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে নিলে চিকিৎসক মৃত ঘোষণা করেন। কিন্তু এতেও হাল ছাড়েননি মা। মৃত সন্তানকে বাঁচিয়ে তোলার আশায় নগরীর মাহিগঞ্জে এক কবিরাজের কাছে ছুটে যান। কিন্তু তিনি অসুস্থ থাকায় তা সম্ভব হয়নি। এরপর থেকেই মাহিগঞ্জ বাজার এলাকায় মৃত সন্তানকে নিয়ে ঘুরতে থাকেন এ নারী।

নগরীর ধাপ পুলিশ ফাঁড়ির পরিদর্শক মাহমুদুল হাসান বলেন, এই নারী মানসিকভাবে ভারসাম্যহীন। তার নবজাত শিশুটি মারা গেছে। অধিকতর নিশ্চিত হওয়ার জন্য তাকে হাসপাতালে পাঠানো হয়। পরে সেখান থেকেও পালিয়ে যায় মা।

এরপর রোববার (১৬ জানুয়ারি) মৃত শিশুটিকে উদ্ধার মানবাধিকার সংস্থা আন্তর্জাতিক মানবধিকার সংস্থা আসক ফাউন্ডেশন রংপুরের সদস্যরা। পরে পুলিশকে খবর দিলে তাদের সহযোগিতায় রংপুর সরকারি কবরস্থানে দাফন করা হয়।

আসক রংপুর বিভাগীয় কমিটির সভাপতি বেলায়েত হোসেন বলেন, প্রথমে স্থানীয়দের থেকে এমন খবর পেয়ে মায়ের কোল থেকে শিশুটিকে উদ্ধার করেন তারা। পরে পুলিশকে খবর দেন।

পিএনএস/এমবিবি

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন