সাফারি পার্কে প্রথমবারের মতো ৬ কুমির ছানার জন্ম

  25-01-2023 11:33PM

পিএনএস ডেস্ক : গাজীপুরের শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে প্রথমবারের মতো ডিম থেকে ফুটল ছয় কুমির ছানা। গত বছরের ডিসেম্বর মাসের প্রথম সপ্তাহে ছয়টি ছানার জন্ম হলেও পার্ক কর্তৃপক্ষ এতদিন গণমাধ্যমে প্রকাশ করেনি।

ডিম থেকে ফুটার পরই ছানাগুলো পানিতে নেমে যায় বলে নিশ্চিত করেছে পার্ক কর্তৃপক্ষ।

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক কর্তৃপক্ষের দেওয়া তথ্যমতে, সাফারি পার্কে বর্তমানে ১০টি লোনা পানির কুমির ও ৬টি মিঠাপানির কুমির রয়েছে; যা বাংলাদেশের বিভিন্ন এলাকা থেকে উদ্ধার করে সাফারি পার্কে হস্তান্তর করেছে। পার্ক প্রতিষ্ঠার পর বেশ কয়েকবার কুমির ডিম দিলেও এর আগে কোনো কুমিরের ছানা ফোটেনি। তবে আশার আলো দেখা যায় গত ডিসেম্বরে। লোনা পানির একটি কুমির ডিমে তা দিলে তাতে ছয়টি ছানার জন্ম হয়। জন্মের পর ছানাগুলো কুমির বেষ্টনীর জলাধারে নেমে যায়।

বাংলাদেশে লোনা পানির কুমির এখন তেমন দেখা যায় না। মাঝেমধ্যে সুন্দরবনের প্রাকৃতিক পরিবেশে দেখা যায় বলে জানান পার্ক কর্তৃপক্ষ।

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা ও সহকারী বন সংরক্ষক এসিএফ মো. রফিকুল ইসলাম বলেন, দীর্ঘদিন পর পার্কের কুমির বেষ্টনীতে ছানার জন্ম হয়েছে। কুমির ছানাগুলো জন্মের পরপরই পানিতে নেমে গেছে। জলাধার থেকেই ছানাগুলো খাবার গ্রহণ করছে। তবে ছানার জন্ম হলেও কতগুলো টিকে থাকবে তা এখনই বলা যাচ্ছে না। ছানাগুলোও জলাধার থেকে শেওলা ও ছোট মাছ খাবার হিসেবে গ্রহণ করে থাকে।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন