পর্যটকবাহী ‘গঙ্গা বিলাস’ বরণে প্রস্তুত বরিশাল

  08-02-2023 02:53PM



পিএনএস ডেস্ক: বিভিন্ন দেশের পর্যটকবাহী ভারতের প্রমোদতরী গঙ্গা বিলাস বরণে প্রস্তুত বরিশাল জেলা প্রশাসন এবং বিআইডব্লিউটিএ।

বুধবার দুপুর আড়াইটার দিকে প্রমোদরতীটি বরিশাল নদী বন্দর সংলগ্ন মেরিন ওয়ার্কশপঘাটে নোঙ্গর করবে বলে জানিয়েছেন বিআইডব্লিউটিএ বরিশালের যুগ্ম পরিচালক (বন্দর ও পরিবহন) আবদুর রাজ্জাক।

বিদেশি পর্যটকদের স্বাগত জানাতে জেলা প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত থাকবেন বলে জানান তিনি। পর্যটকবাহী জাহাজটি আগামীকাল বৃহস্পতিবার সকালে ভারতের আসামের উদ্দেশে রওয়ানা দেবে বলে জানান তিনি।

গত ১৩ জানুয়ারি ভারতের উত্তর প্রদেশের বারাণসীর রবিদাস ঘাট থেকে সুইজারল্যান্ডের ৩২ বিদেশি পর্যটকবাহী প্রমোদতরী গঙ্গা বিলাস ৫১ দিনের যাত্রা শুরু করে। ভারত ও বাংলাদেশের মোট ২৭টি নদী ও ৫০টি পর্যটন কেন্দ্র ঘুরে ৩ হাজার ২শ’ কিলোমিটার পথ পাড়ি দিয়ে আসামে পৌঁছাবে জলের বুকে পাচ তারকা মানের হোটেল গঙ্গা বিলাস। বিদেশি পর্যটক আকৃষ্ট করতে পৃথিবীর দীর্ঘতম নৌপথ ভ্রমণের এই ক্রুজের উদ্বোধন করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

জাহাজটি উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গের মালদহ, মুর্শিদাবাদ, নদীয়া হয়ে গত ৩ ফেব্রুয়ারি বাংলাদেশের মোংলা বন্দরে পৌঁছায়। বাগেরহাট, বরিশাল, নারায়ণগঞ্জ, ঢাকা এবং কুড়িগ্রামের চিলমারী হয়ে আগামী ১৭ ফেব্রুয়ারি ফের ভারতে সীমানায় প্রবেশ করবে। এই সময়ে বিভিন্ন স্থানে যাত্রা বিরতি এবং পর্যটকদের দর্শনীয় স্থাপনা পরিদর্শন শেষে ৫১তম দিনে প্রমোদতরীটি আসামের ডিব্রুগড় পৌঁছাবে জাহাজটি।

সকালে বরিশাল মেরিন ওয়ার্কশপঘাটে গিয়ে দেখা গেছে, গঙ্গা বিলাস স্বাগত জানাতে ব্যাপক প্রস্তুতি নিয়েছে বরিশাল বিআইডব্লিউটিএ। জাহাজটি নোঙ্গর করার জন্য একটি নতুন পন্টুন স্থাপন করা হয়েছে। ঘাটের আশপাশে করা হয়েছে আলোকসজ্জার ব্যবস্থা। ওই এলাকার নিরাপত্তাও জোরদার করেছে আইন শৃঙ্খলা বাহিনী।

বিআইডব্লিউটিএ সূত্র জানায়, ‘গঙ্গা বিলাস’ প্রমোদতরী পাঁচতারা হোটেলের মতো সেবা দিতে সক্ষম। এতে ১৮টি লাক্সারি স্যুট রয়েছে। স্যুটে শাওয়ার সহ বাথরুম, রূপান্তরযোগ্য বিছানা, ফ্রেঞ্চ ব্যালকনি, এলইডি টিভি, স্মোক ডিটেক্টর, লাইভ ভেস্ট, স্প্রিঙ্কলার। আরও আছে বিশাল রেস্তোরা, স্প্যা, সানডেক, জিমও। ক্রুজটিতে ৮০ জন যাত্রী ভ্রমণের ব্যবস্থা রয়েছে।

২০১৫ সালে বাংলাদেশ ও ভারতের মধ্যে কোস্টাল ও প্রটোকল রুটে প্যাসেঞ্জার ও ক্রুজ সার্ভিস চালুর সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছিল। এর আলোকে ২০১৯ সালে দুই দেশের মধ্যে ক্রুজ শিপ (ভ্রমণ জাহাজ) চালু হয়। ওই বছরের ২৯ মার্চ বাংলাদেশের বিআইডব্লিউটিসি ক্রুজ শিপ ‘এমভি মধুমতি’ ঢাকা থেকে কোলকাতা এবং ভারতের ক্রুজ শিপ ‘মেসার্স আর ভি. বেঙ্গল গঙ্গা’ কলকাতা থেকে ঢাকার উদ্দেশে যাত্রা করে।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন