এক গাভীর ৪ বাছুর প্রসব

  20-03-2023 01:48AM

পিএনএস ডেস্ক : দিনাজপুরের পার্বতীপুরে দুই ঘণ্টার ব্যবধানে চারটি বাছুর (বাচ্চা) প্রসব করেছে বলে জানা গেছে। রোববার দুপুরে চন্ডিপুর ইউনিয়নের দাড়ারপাড় গ্রামে রমজান আলীর খামারে বিরল এ ঘটনা ঘটে।

ভূমিষ্ঠ হওয়া বাছুরগুলোর মধ্যে একটি ষাড় ও তিনটি বকনা বাছুর রয়েছে। ঘটনার পর একনজর দেখতে দূরদূরান্ত থেকে এসে খামারে ভিড় জমাতে শুরু করে মানুষ। চার বাছুর জন্ম নেয়ার এ বিরল ঘটনা পার্বতীপুরে প্রথম বলছেন স্থানীয়রা। বিষয়টি শুনে রোববার সন্ধ্যায় ঐ খামারির বাড়িতে যান প্রাণিসম্পদ বিভাগের সংশ্লিষ্টরা।

খামারি রমজান আলী জানান, বেলা ১১টার দিকে তার খামারের ফ্রিজিয়ান জাতের গাভীটি প্রসবের জন্য ছটফট করতে শুরু করে। এরপর স্থানীয় পল্লী চিকিৎসকের মাধ্যমে প্রথমে একটি বাছুর ভূমিষ্ঠ হয়। এর ঘণ্টা খানেক পর আবারো ব্যথা অনুভূত হয় ঐ গাভীর। পরে আবারো চিকিৎসক এসে দুটি বাচ্চার সফল প্রসব ঘটান। এর আরেক ঘণ্টা পর গরুটি আবারো ছটফট করা অবস্থায় বাছুরের পা অর্ধেক বের হয়ে আসতে দেখা যায়। পরে রমজান আলী নিজেই সর্বশেষ চতুর্থ নম্বর বাছুরকে বের করতে সক্ষম হন। তিন বছর আগে বাড়িতে ঐ খামার দেন তিনি। বর্তমানে তার খামারে ফ্রিজিয়ান জাতের ৫টি গরু রয়েছে।

গাভী ও ভূমিষ্ঠ হওয়া প্রতিটি বাছুর এখন সুস্থ রয়েছে। প্রাণিসম্পদ বিভাগের পক্ষ থেকে চিকিৎসা সেবা দেওয়ার পাশাপাশি সার্বিক সহযোগিতা প্রদানের কথা জানিয়েছেন উপজেলার উপ-সহকারী প্রাণিসম্পদ কর্মকর্তা খলিলুর রহমান। তিনি আরো বলেন, একটি গাভীর চারটি বাছুর প্রসবের এ ঘটনা পার্বতীপুরে এবারই প্রথম।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন