বগুড়ায় বেড়েছে সরিষার তেলের চাহিদা

  24-05-2023 03:25PM


পিএনএস ডেস্ক: সয়াবিন তেলের দাম কয়েক দফা বৃদ্ধি পাওয়ার কারণে সরিষার তেলের চাহিদা বেড়েছে আগের চেয়ে দ্বিগুণ। শুধু তাই নয়, রান্নায় সয়াবিনের তেলের চেয়ে সরিষার তেল পরিমাণে কম লাগে। যে কারণে সরিষার তেলের দিকে ঝুঁকছেন বগুড়ার বেশিরভাগ মানুষ।

সাধারণ ক্রেতাদের সাথে কথা বলে জানা যায়, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর থেকে সয়াবিন তেলের দাম দফায় দফায় বেড়েছে। আন্তর্জাতিক বাজারে দাম বৃদ্ধি পাওয়ায় আমাদের দেশেও এর প্রভাব পড়েছে। আর সয়াবিন তেল মানবদেহের জন্য ক্ষতিকরও বটে। ফলে বেশির ভাগ মানুষই সরিষার তেলের প্রতি বেশি আগ্রহী।

একসময় সয়াবিন তেলের রান্না যারা পছন্দ করতেন, বর্তমানে তারা এখন সরিষার তেল ব্যবহার করছেন। ফলে এখন সরিষার তেলের বেচাকেনা বেড়েছে পাইকারি ও খুচরা বাজারে। প্রয়োজনের সাথে পাল্লা দিয়ে প্রতিদিন ঘুরছে ঘানির চাকা। বগুড়ার মিলগুলোতে দিবারাত্রি মাড়াই হচ্ছে সরিষার তেল। চলছে তেল মাড়াইয়ের কাজ। মিল মালিকরা প্রান্তিক কৃষকদের কাছ থেকে সরিষা কিনছেন।

বগুড়ার নন্দীগ্রাম উপজেলার সরিষা চাষি শফিকুল ইসলাম শফিক জানান, নিজের জমির আবাদি সরিষা তেলের স্বাদ, ঘ্রাণ সম্পন্ন আলাদা এবং স্বাস্থ্যসম্মত। যে কারণে সরিষার তেলের প্রতি বেশি ঝুঁকে পড়েছেন তিনি। সয়াবিনের স্বল্পতার কারণে এখন মানুষ সরিষার তেলের দিকে ঝুঁকছে। এক সময় অনেক জায়গা ঘুরে সয়াবিন তেল কিনতে হতো। আমি এক একর জমিতে সরিষার চাষ করে সংসারে তেলের চাহিদা মিটিয়েও বাজারে বিক্রি করে থাকি।

সরিষার তেল কিনতে আসা সাইফুল ইসলাম জানান, দীর্ঘ ৫ বছর যাবৎ সরিষার তেলে রান্না তরকারি খেয়ে অনেক ভালো আছি। সরিষার তেল সয়াবিনের তেলের চেয়ে প্রতি মাসে কম লাগে এবং অর্থনৈতিকভাবে সাশ্রয় হয়। ভালো মানের তেলও পাচ্ছি শারীরিকভাবে সুস্থও আছি।

তিনি আরও বলেন, অন্যান্য বছরের তুলনায় এবছর বগুড়ায় সরিষার আবাদ বেশি হয়েছে। চাষিরা একদিকে অর্থনৈতিকভাবে লাভবান হচ্ছেন। অন্যদিকে দেশের পণ্য দেশেই ব্যবহার হচ্ছে।

বগুড়া শহরের মফিজ পাগলার মোড়ে সরিষার তেল মিল মালিক আব্দুল মতিন জানান, বিগত সময়ে সরিষার তেলের চাহিদা ছিল তুলনামূলক কম। ব্যবসায়িকভাবে অনেক কষ্টে ছিলাম। কিন্তু বর্তমানে চাহিদা বাড়ার কারণে ব্যবসায়িকভাবে আলোর মুখ দেখছি। সয়াবিনের তেল ও সরিষার তেলের মূল্য সমান হওয়ায় এটি আমাদের জন্য সুফল।

এদিকে বগুড়া কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, বগুড়া জেলায় এবার সরিষার বাম্পার ফলন হয়েছে। সয়াবিনের তেলের দাম বাড়ার কারণে এবছর আলুর চাষ কমিয়ে সরিষার চাষে আগ্রহী হয়ে পড়েছেন বগুড়ার বিভিন্ন উপজেলার কৃষকরা। বগুড়ায় সরিষা মৌসুমে আলু চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৫৫ হাজার ৬৯০ হেক্টর। জাতীয়ভাবে চাহিদার অতিরিক্ত আলু চাষ হওয়ায় কৃষকরা ন্যায্য মূল্য থেকে বঞ্চিত হয়ে থাকে। ন্যায্য মূল্য পাওয়ার লক্ষ্যে লক্ষ্যমাত্রা অনুযায়ী ৫ হাজার হেক্টর জমিতে আলুর আবাদ কমিয়ে ১০ হাজার হেক্টর জমিতে সরিষার চাষে আগ্রহী করা হয়েছে কৃষকদের।

পিএনএস/আনোয়ার


@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন