সেন্টমার্টিনে খাদ্যসংকট, বিকল্প পথে নৌ-চলাচলের উদ্যোগ

  12-06-2024 03:05PM


পিএনএস ডেস্ক: টেকনাফ সেন্টমার্টিন নৌরুটে ৭ দিন ধরে সব ধরনের নৌ-চলাচল বন্ধ রয়েছে। টেকনাফ শহরের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্নের কারণে খাদ্যসংকট দেখা দিয়েছে ১০ হাজারের বেশি বাসিন্দার মাঝে। আবহাওয়া ভালো থাকলে আজ (১২ জুন) বিকল্প পথে নৌ-চলাচলের চিন্তা করছে সংশ্লিষ্টরা।

জানা গেছে, গত ৫ জুন থেকে টেকনাফ-সেন্টমার্টিন নৌরুটে ট্রলার ও স্পিডবোটকে লক্ষ্য করে নাফ নদীর (মিয়ানমার) ওপার থেকে আরাকান আর্মি বার বার গুলি ছুড়েছে। এতে কেউ হতাহত না হলেও গুলি লেগে ক্ষতিগ্রস্ত হয়েছে এসব নৌযান। তখন থেকে তারা নৌ-চলাচল বন্ধ রেখেছে। ফলে দিন দিন খাদ্যসংকটে পড়ছে দ্বীপের বাসিন্দারা।

টেকনাফ-সেন্টমার্টিন নৌ-রুটের বোট মালিক সমিতির সভাপতি আবদুর রশিদ জানান, সেন্টমার্টিনের খাদ্যসংকট ও যাতায়াতের কথা বিবেচনা করে প্রশাসনের অনুমতি নিয়ে বিকল্প পথে চলাচলের উদ্যোগ নেওয়া হয়। আবহাওয়া ভালো থাকলে যেকোনো সময় সেন্টমার্টিনের উদ্দেশ্যে পণ্যবাহী ট্রলার ছেড়ে যাবে। তবে এই পথে চর থাকার কারণে ঝুঁকির কথাও উল্লেখ করেন তিনি।

সেন্টমার্টিন ইউনিয়নের চেয়ারম্যান মুজিবুর রহমান গণমাধ্যমকে বলেন, দ্বীপে যে চাল আছে তাতে বড়জোর দু-এক দিন চলতে পারে। সবজিসহ নিত্যপ্রয়োজনীয় জিনিস আগেই শেষ হয়ে গেছে। দ্রব্যমূল্য বেড়ে গেছে বহুগুণ। এ বিষয়ে দ্রুত ব্যবস্থা না নিলে দ্বীপবাসীর খাদ্যসংকট আরও চরমে পৌঁছাবে।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন