পেঁয়াজের রসে সুন্দর ত্বক

  28-09-2019 11:24PM

পিএনএস ডেস্ক: খাবারের স্বাদ বাড়াতে ঝাঁঝালো পেঁয়াজের প্রয়োজন পড়ে। আবার কাঁচা পেয়াজের সালাদও খেতে ভালোবাসেন অনেকে। পেঁয়াজের রয়েছে অনেক উপকারিতা। কিন্তু এই পেঁয়াজ যে আপনার রূপচর্চার কাজেও লাগতে পারে তা কি কখনো ভেবেছেন?
পেঁয়াজে প্রচুর পরিমাণে ফ্ল্যাভোনয়েড আর অ্যান্টি অক্সিডেন্ট রয়েছে। এসব উপাদান আমাদের ত্বকের কোষগুলোকে ক্ষতিকর অতিবেগুনি রশ্মির হাত থেকে রক্ষা করে। শুধু পেঁয়াজের রস লাগিয়েই ত্বকের নানান সমস্যা থেকে সহজেই মুক্তি পেতে পারেন।

ত্বক উজ্জ্বল করে: নানা অযত্নে ত্বক প্রাণহীন হয়ে পড়ে। নিয়মিত পেঁয়াজের রস ব্যবহার করলে বিবর্ণ, প্রাণহীন ত্বকে উজ্জ্বলতার ছোঁয়া লাগে। পেঁয়াজের অ্যান্টি অক্সিডেন্ট আর ভিটামিন ত্বকের প্রাণ ফিরিয়ে আনে ঝটপট।

দাগছোপ দূর করে: পেঁয়াজে রয়েছে প্রচুর ভিটামিন সি। শরীরের যেকোনো কালো দাগ, পিগমেন্টেশন কমাতে তাই পেঁয়াজ বেশ কার্যকরী। পেঁয়াজ থেঁতো করে টাটকা রস বের করে নিন, তাতে দিন এক চিমটি হলুদ! এবার এই মিশ্রণটা মুখে প্রতিদিন মাসাজ করুন। ত্বক হবে দাগছোপ মুক্ত।

বয়স কমায়: মুখে পেঁয়াজের রস লাগালে আপনার ত্বকের কোষগুলোয় রক্ত সংবহন ক্ষমতা জোরদার হয়ে ওঠে, ফলে ত্বকে লাগে তারুণ্যের ছোঁয়া। একটা টাটকা মাঝারি আকারের পেঁয়াজ টুকরো করে কেটে রস করে নিন। এবার ওই রসে তুলো ভিজিয়ে সারা মুখে লাগান। মুখে বয়সের ছাপ পড়বে না।

ব্রণ কমায়: ব্রণের সমস্যা থাকলে এক টেবিল চামচ পেঁয়াজের রসের সঙ্গে এক টেবিল চামচ অলিভ অয়েল বা আমন্ড অয়েল ভালো করে মিশিয়ে নিন। এই পেঁয়াজের প্যাক মুখে লাগিয়ে হালকা হাতে মাসাজ করুন। ১৫ মিনিট রেখে তারপর ঠান্ডা পানিতে ধুয়ে ফেলুন। ব্রণ তো বিদায় নেবেই, সংক্রমণ হয়ে থাকলে তাও কমে যাবে।

পিএনএস/ হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন