বিয়ের আগে যেসব ভুল একদমই করবেন না

  23-10-2022 12:11PM


পিএনএস ডেস্ক : লাভ অথবা অ্যারেঞ্জড ম্যারেজ যাই হোক না কেন, বিয়ের আগে বেশকিছু বিষয়ে সতর্ক থাকা জরুরি। এমন কিছু ভুল রয়েছে যেগুলো বর-কনে এমনকি তাদের পরিবারের উপর চাপ বাড়াতে পারে। জেনে নিন বিয়ের আগে যেসব ভুল কর যাবে না-

পরিবারের সঙ্গে বিরোধ নয়

প্রেমের বিয়ের ক্ষেত্রে পরিবারিকভাবে ঝামেলা হতেই পারে। দুই পরিবারের মধ্যে কারও হয়তো সম্পর্কের বিষয়টি পছন্দ নাও হতে পারে। এ ক্ষেত্রে ধৈর্য ধরা ছাড়া কোনো উপায় নেই। এসব বিষয় নিয়ে যদি সঙ্গী কিংবা পরিবারের সঙ্গে বিরোধে জড়ান তাহলে বিয়ে আরও মুশকিল হয়ে উঠবে। বরং পরিবারকে বুঝিয়ে রাজি করার চেষ্টা করুন।

সঙ্গীকে দোষারোপ না করা

বিয়ের আগে পারিবারিক বা সামাজিকভাবে নানা ধরনের চাপ থাকতে পারে। তাই বলে কখনো সঙ্গীকে কোনো দোষারোপ করবেন না। একে অপরকে দোষারপ না করে দুজনে মিলে সমাধানের পথ খুঁজুন। তা না হলে সম্পর্কে ফাটল ধরতে পারে।

সঙ্গীর পরিবারকে অসম্মান না করা

অনেকে বিয়ের আগে থেকেই সঙ্গীর পরিবারকে দোষারোপ করেন, অসম্মান করেন। এর ফলে দুজনের মধ্যে সম্পর্ক যতোই গভীর হোক না কেন, সঙ্গীর পরিবারকে নিয়ে বাজে মন্তব্যের কারণে যেকোনো সময় সম্পর্ক ভেঙে যেতে পারে। তাই এ বিষয়ে সতর্ক থাকতে হবে। নিজ পরিবারের মতো সঙ্গীর পরিবারকেও ভালোবাসতে হবে।

বিয়ের রীতি নিয়ে ঝামেলা নয়

অঞ্চলভেদে বিয়ের রীতিনীতিতে কিছুটা পার্থক্য থাকতেই পারে। এটি অস্বাভাবিক কিছু নয়। বিয়ের এই নিয়ম সম্পর্কে দুই পরিবারকে আগেই একমত হওয়া জরুরি। তাহলে বিয়ের দিন আর কোনো বিরোধ সৃষ্টি হবে না।

পিএনএস/আলাউদ্দিন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন