টাকা গোনার মেশিনে অভিনব জালিয়াতি!

  25-10-2016 12:43AM


পিএনএস: অনেক সময়ই ব্যাংক থেকে টাকা উত্তোলনের পর আমরা তা গুনে আনিনা। কারণ আমাদের চোখের সামনেই টাকা গোনার মেশিন সেই দায়িত্ব পালন করে। মেশিনের স্ক্রিনে নোটের পরিমাণ দেখেই আমরা নিশ্চিন্ত মনে বাড়ি চলে আসি। কিন্তু জানেন কী, এই টাকা গোনার মেশিন দ্বারাও আপনি শিকার হতে পারেন জালিয়াতির?

না, এতে মেশিনের কোনো দোষ নেই। মেশিনকে যে নির্দেশ দেওয়া হবে সে তো তাই করবে। দোষ হলো কিছু অসাধু মানুষের। সম্প্রতি এমন একটি ভিডিও ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে। ভিডিওতে দেখা যাচ্ছে, একটি টাকা গোনার মেশিনে বাংলাদেশি ৫০০ টাকার নোটের একটি বান্ডিল দিলেন এক ব্যক্তি। মেশিন সাথে সাথে রিডিং করে দেখিয়ে দিল বান্ডিলে মোট ১০০টি নোট রয়েছে।

কিন্তু এরপরই হলো দেখা গেল আসল ঘটনা। সেই ব্যক্তি টাকার বান্ডিলের ভেতর থেকে বের করলেন একটি পাঁচশত টাকার ভাঁজ করা নোট! নোটটি ভাঁজ করে এমনভাবে বান্ডিলে রাখা হয়েছে যাতে মেশিন ২টি নোট হিসেবে রিডিং করে। সেই ভাঁজ করা টাকা সরিয়ে ফেলতেই মেশিনের রিডিং দেখা গেল ৯৮! অর্থাৎ জালিয়াতি প্রমাণিত!

ইন্টারনেটে ছড়িয়ে পড়া এই ভিডিওটি এখন তুমুল আলোচনার জন্ম দিয়েছে। বাংলদেশি মুদ্রা দেখে ঘটনাটি এদেশের বোঝা গেলেও ঠিক কোন জায়গায় ভিডিওটি ধারণ করা হয়েছে তা জানা সম্ভব হয়নি। নীচে সেই আলোচিত ভিডিওটি দেখুন এবং লেনদেনের ক্ষেত্রে আরও সতর্ক হোন।



পিএনএস/বাকিবিল্লাহ্

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন