এফবিসিসিআইয়ের বিশেষ অর্থনৈতিক এলাকা নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত

  24-11-2016 05:26PM

পিএনএস: ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র (এফবিসিসিআই) আয়োজনে আজ (২৪/১১/২০১৬) এফবিসিসিআই সম্মেলন কক্ষে ‘বিশেষ অর্থনৈতিক এলাকা, সরকারি-বেসরকারি অংশীদারিত্ব এবং স্থানীয় ও বিদেশী বিনিয়োগ’ নিয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় বিশেষ অর্থনৈতিক এলাকা (এসইজেড-ঝঢ়বপরধষ ঊপড়হড়সরপ তড়হবং) গুলোর উন্নয়ন এবং স্থানীয় ও বিদেশী বিনিয়োগের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করা হয়। এফবিসিসিআই এর ভারপ্রাপ্ত সভাপতি জনাব মোঃ শফিউল ইসলাম (মহিউদ্দিন) এবং এফবিসিসিআই এর পরিচালক মিসেস হাসিনা নেওয়াজ, জনাব মুনতাকিম আশরাফ, জনাব কোহিনুর ইসলাম, জনাব আনোয়ার সাদাত সরকার, জনাব মাসুদ পারভেজ খাঁন ইমরান, জনাব হাবিবুল্লাহ ডন প্রমূখ সভায় উপস্থিত ছিলেন।

এটি ছিল ‘বিশেষ অর্থনৈতিক এলাকা, সরকারি-বেসরকারি অংশীদারিত্ব এবং স্থানীয় বিদেশী বিনিয়োগ’ শীর্ষক এফবিসিসিআই স্ট্যান্ডিং কমিটির ২য় সভা। কমিটির ডাইরেক্টর ইনচার্জ জনাব তোবারাকুল মোসাদ্দেক খাঁন টিটু এবং কমিটির চেয়ারম্যান জনাব মঈনুদ্দিন মোনেম সভায় উপস্থিত ছিলেন। এছাড়াও বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ(বেজা) এবং বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)’র প্রতিনিধিবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।

কমিটির সদস্যবৃন্দ বেজা ও বিডা’র উপস্থিত প্রতিনিধিবৃন্দের প্রতি বিভিন্ন প্রস্তাবনা তুলে ধরেন। তারা বিশেষ অর্থনৈতিক এলাকাগুলোতে জমির ন্যায্যমূল্য, নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ এবং সহনীয় মূল্যে গ্যাস ও বিদ্যুৎ সেবা প্রদানের উপর গুরুত্ব আরোপ করেন। উদ্যোক্তারা যাতে সঠিক পরিকল্পনা নিয়ে নিরাপদে তাদের ব্যবসা চালিয়ে যেতে পারেন সেজন্য তারা দীর্ঘমেয়াদে গ্যাস ও বিদ্যুতের মূল্য নির্ধারনের উপর গুরুত্ব আরোপ করেন।

সভায় বক্তাগন ক্ষুদ্র ও মাঝারি শিল্প এবং মহিলা উদ্যোক্তাদের জন্য বিশেষ সহায়তা প্রদানের আহবান জানান। আলোচকবৃন্দ তাদের বক্তব্যে স্থানীয় উদ্যোক্তা এবং বিনিয়োগকারীদেরকে অগ্রাধিকার প্রদানেরও অনুরোধ জানান।

আলোচকবৃন্দ বিনিয়োগ সফলতার জন্য সরকার ও বেসরকারি খাতের উদ্যোক্তাদের মধ্যে নিয়মিত মতবিনিময়ের উপর গুরুত্ব আরোপ করেন।

পিএনএস/মো: শ্যামল ইসলাম রাসেল


@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন