আন্তর্জাতিক বাজারে জ্বালানী তেলের দাম কমে ৫৩ ডলারের কাছাকাছি

  

পিএনএস, এবিসিদ্দিক : আন্তর্জাতিক বাজারে আবারো কমলো জ্বালানী তেলের দাম। প্রতিব্যারেল অপরিশোধিত জ্বালানী তেলের দাম এখন ৫৩ মার্কিন ডলারের কাছাকাছি নেমে এসেছে। ২০১৬ সালের শুরু থেকেই আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম বেশ কয়েকবার পরিবর্তন হয়েছে। বছরের শুরুতে প্রতি ব্যারেল জ্বালানি তেলের দাম ছিল ৫৫ দশমকি ০৫ মার্কিন ডলার। তবে গত শুক্রবার বছরের শেষ দিনে আন্তর্জাতিক বাজারে এর দাম দেখানো হয়েছে ৫৩ দশমিক ৭২ ডলার।

অর্থাৎ বছরের ব্যবধানে বহুল ব্যবহৃত এ পণ্যের দাম প্রায় ২ দশমিক ৫২ শতাংশ কমেছে। আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম বাড়লেও গত ৭ বছরে এ খাতে বিশ্ববাজারে সবচেয়ে বেশি লাভ হয়েছে। এরপরও তেলের দাম বাড়াতে আগামীতে এর উৎপাদন কমানোর সিদ্ধান্ত নিয়েছে তেল উৎপাদনকারী দেশগুলোর সংগঠন ওপেক এবং তাদের সহযোগী দেশগুলো। রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়েছে, ২০১৬ সালে তেল বাণিজ্যের সঙ্গে সংশ্লিষ্ট যুক্তরাষ্ট্রের ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট (ডব্লিউটিআই) ৪৫ শতাংশ এবং যুক্তরাজ্যের ব্রেন্ট ৫২ শতাংশ পর্যন্ত মুনাফা করেছে। ২০০৯ সালের পর এটিই সর্বোচ্চ। এতে আরও জানানো হয়েছে, ২০০৯ সালে ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েটের ৭১ শতাংশ থেকে ৭৮ শতাংশ পর্যন্ত মুনাফা হয়েছিল। এরপর আন্তর্জাতিক তেল বাণিজ্যে মুনাফা কমতে থাকে। তবে ২০১৬ সালে সেই মুনাফা আবারও বেড়ে যায়।

এদিকে অভ্যন্তরীন বাজারে যে কোন সময় জ্বালানী তেলে দাম কমানোর ঘোষনা আসতে পারে। ইতোপূর্বে অর্থমন্ত্রী বলেছেন, চলতি জানুয়ারী মাসে জ্বালানীর তেলের দাম কমানো হবে। এর আগে একদফা দাম কমানো হয়। লিটারে ডিজেল ও কোরোসিনে ৩ টাকা করে এবং পেট্রল ও অকটেনে ১০ টাকা করে কমেছে। নতুন মূল্য অনুযায়ী, প্রতি লিটার ডিজেল ও কেরোসিন ৬৮ টাকার পরিবর্তে ৬৫ টাকায় বিক্রি হবে। প্রতি লিটার পেট্রলের দাম ৯৬ টাকা থেকে কমে ৮৬ টাকা ও অকটেনের দাম ৯৯ টাকা থেকে ৮৯ টাকা হয়।

পিএনএস/মো: শ্যামল ইসলাম রাসেল


 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech