গ্যাস সংকটে কারখানা বন্ধ থাকায় ইউরিয়ার বাড়ছে আমদানি

  

পিএনএস, এবিসিদ্দিক : গ্যাস সরবরাহ না দেয়ায় বাংলাদেশ কেমিক্যাল ইন্ডট্রিজ করপোরেশনের ইউরিয়া সার কারখানাগুলোর বেশির ভাগই বন্ধ থাকছে। এতে করে ইউরিয়ার আমদানি নির্ভরতা বেড়েই চলছে।
গেলো ২০১৫-১৬ অর্থবছরে ইউরিয়া আমদানির পরিমাণ ছিল ১৭ লাখ ১৭ হাজার টন। আর ৬ টি কারখানায় উৎপাদন হয়েছে ১০ লাখ ৭ হাজার ৪৯৮ টন। চলতি অর্থবছরের ১ জুলাই থেকে ১ জানুয়ারী পর্যন্ত আমদানি হয়েছে ২ লাখ ৬৮ হাজার ২৭৩ টন আর কারখানাগুলোতে উৎপাদন হয়েছে ৩ লাখ ৯৩ হাজার ২০৮ টন। গত অর্থবছরের একই সময়ে উৎপাদন ছিল ৪ লাখ ৬৯ হাজার ২৯১ টন। গত বছর ৩ টি কারখানা বন্ধ ছিল। ৬ টি কারখানার বার্ষিক উৎপাদন ক্ষমতা ২৬ লাখ ৮২ হাজার টন। আর অভ্যন্তরীণ চাহিদা সর্বোচ্চ ২৪ লাখ টন বলে বিসিআইসি সূত্রে জানা যায়। কিন্তু সার কাখানায় গ্যাস সরবরাহ বন্ধ রেখে বিদ্যুৎ কেন্দ্রে গ্যাস দেয়ায় উৎপাদনের পরিমাণ কমেই যাচ্ছে। আর বাড়ছে আমদানির পরিমাণ।

ইউরিয়া কারখানাগুলোতে নিয়মিত গ্যাস সরবরাহ করতে বার বার লানী মন্ত্রণালয়ে চিঠি দেয়া হয় বলে সংশ্লিষ্ট একজন কর্মকর্তা জানান, কিন্তু এতে কোনা কাজই হচ্ছে না। জ¦ালানী মন্ত্রণালয়ের একই কথা‘গ্যাসের স্বল্পতা আছে’। যার ফলেই গ্যাস দেয়া সম্ভব হচ্ছে না। ঐ কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানান, এভাবে চলতে পারে না। তবে সরকার যা ভাল মনে করছেন বা করবেন তাই করবেন। হয়তো একসময় দেখা যাবে ইউরিয়া কারখানাগুলো চালু রাখাই কঠিন হয়ে যাবে।

পিএনএস/মো: শ্যামল ইসলাম রাসেল

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech