সচিবদের সহায়তা চেয়ে এনবিআরের চিঠি

  02-07-2017 05:12AM

পিএনএস ডেস্ক: সরকারি প্রতিষ্ঠানে সেবার মান বৃদ্ধি হলে করদাতারা রাজস্ব প্রদানে উদ্বুদ্ধ হবে বলে মনে করে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। সেজন্য মন্ত্রণালয়/বিভাগ/সংস্থার সঙ্গে পার্টনারশিপ স্থাপন করা হয়েছে। এরই ধারাবাহিকতায় এবার সরকারি দফতরের সেবার মান অধিকতর বৃদ্ধির মাধ্যমে রাজস্ব প্রদানে উদ্ধুদ্ধকরণে সচিবদের সহায়তা চেয়ে চিঠি দিয়েছে এনবিআর।

শনিবার অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. নজিবুর রহমান বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ ও সংস্থা প্রধানদের চিঠি দিয়েছেন।

দেশের মোট কর রাজস্বের ৯৫ শতাংশ এবং মোট রাজস্বের প্রায় ৮৬ শতাংশ সংগ্রহ করছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। যোগান দিচ্ছে জাতীয় বাজেটের প্রায় ৬০ শতাংশ। দেশের সর্বত্র একটি রাজস্ব-বান্ধব সংস্কৃতি প্রতিষ্ঠা ও জনকল্যাণে রাজস্ব আহরণে সেবার মান বৃদ্ধির প্রয়াস চালিয়ে যাচ্ছে এনবিআর।

চিঠিতে তিনি দেশের জাতীয় জীবনের সর্বত্র একটি রাজস্ব-বান্ধব সংস্কৃতি প্রতিষ্ঠার চলমান প্রয়াসে অভ্যন্তরীণ সম্পদ বিভাগ ও জাতীয় রাজস্ব বোর্ডের গৃহীত বিভিন্ন সৃজনশীল উদ্যোগে সর্বাত্মক সহায়তা প্রদানের জন্য মন্ত্রণালয় সচিব, বিভাগ ও সংস্থা প্রধানদের আন্তরিকভাবে ধন্যবাদ জানান। একই সঙ্গে ২০১৭-১৮ অর্থবছরের রাজস্ব লক্ষ্যমাত্রা অর্জনে সহায়তার জন্যও তাদের অভিনন্দন জানান।

চিঠিতে বলেন, দেশে চলমান অর্থনৈতিক অগ্রযাত্রা এবং উন্নয়ন কার্যক্রম চলমান রাখার প্রয়াসে অভ্যন্তরীণ সম্পদ বিভাগ এবং এর অধীনস্থ দফতর/সংস্থাসমূহের সব পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীগণ নিরলসভাবে রাজস্ব সংগ্রহ কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। উন্নয়নের অক্সিজেন রাজস্ব প্রদানে সর্বস্তরের জনগণ তথা করদাতাগণ সক্রিয়ভাবে সহায়তা করছেন। এক্ষেত্রে পদ্মাসেতু, রূপপুর পারমাণবিক প্রকল্প তথা প্রধানমন্ত্রীর অগ্রাধিকার প্রকল্প/প্রবৃদ্ধি সঞ্চারী প্রকল্পসমূহ তাদেরকে কর প্রদানে অনুপ্রাণিত করছে। করদাতাদের সঙ্গে নিয়মিতভাবে যোগাযোগকালে অনুভব করছি যে, বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগের আওতাধীন সংস্থা কর্তৃক প্রদেয় সেবার মান অধিকতর বৃদ্ধি পেলে কর প্রদানে আরও উৎসাহিত হবে।

বিগত ২০১৪-১৫ ও ২০১৫-১৬ অর্থবছরসমূহের মতো বর্তমান ২০১৭-১৮ অর্থবছরও জাতীয় রাজস্ব বোর্ড নির্ধারিত লক্ষ্যমাত্রা ইতোমধ্যে অর্জন করেছে। নতুন অর্থবছরে অর্থাৎ ২০১৭-১৮ অর্থবছরে জাতীয় বাজেটে ৪ লক্ষ্য ২৬৬ কোটি টাকার রাজস্ব লক্ষ্যমাত্রার বিপরীতে জাতীয় রাজস্ব বোর্ডের জন্য দুই লাখ ৪৮ হাজার ১৯০ কোটি টাকার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। সেজন্য বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগের আওতাধীন সংস্থা/প্রতিষ্ঠানসমূহে আগত সেবা গ্রহীতা জনগণ তথা সম্মানিত করদাতাগণকে প্রদেয় সেবার মান বৃদ্ধি করে রাজস্ব/কর প্রদানে আরও বেশি উদ্ধুদ্ধ করা যায় সেজন্য তাদের সহায়তা চেয়েছেন।


প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ‘রূপকল্প ২০২১ ও রূপকল্প ২০৪১’ এর সফল বাস্তবায়নের মাধ্যমে দরিদ্রমুক্ত, সুখী, সমৃদ্ধ, শিক্ষিত, উন্নত ও ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে প্রয়োজনীয় রাজস্ব আহরণে সম্মিলিত ও নিরলস প্রয়াসে আপনার প্রজ্ঞাযুক্ত সহযোগিতা গভীর প্রেরণা যোগাবে।

মো. নজিবুর রহমান বলেন, প্রধানমন্ত্রী চট্টগ্রাম সফরকালে ‘আমরা কর দেব স্বাবলম্বী হব’ মর্মে উল্লেখ করে রাজস্ব আহরণের ওপর গুরুত্বারোপ করেন। তাই রাষ্ট্রের রাজস্ব ভাণ্ডারকে সমৃদ্ধ করতে রাজস্ব বিষয়ক সব কর্মকাণ্ডের বস্তুনিষ্ঠ ও কার্যকর প্রচার অত্যন্ত গুরুত্বপূর্ণ।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন