লাইসেন্স নেই ৬০ হাজার চাল ব্যবসায়ীর

  07-10-2017 12:44AM

পিএনএস ডেস্ক: চালের বাজারে এখন আগুন। দফায় দফায় চাল ব্যবসায়ীরা চালের দাম বাড়িয়ে চড়েছেন। আর এসব ব্যবসায়ীর সঙ্গে খাদ্য মন্ত্রণালয়ও অনেকটা পেরে উঠতে পারছে না।

সারা দেশে প্রায় এক লাখের বেশি চাল ও গমের ব্যবসায়ী থাকলেও এদের বেশির ভাগেরই নেই লাইসেন্স বলে বলে জানিয়েছে খাদ্য অধিদপ্তর।

খাদ্য অধিদপ্তরের তথ্য মতে, এইসব ব্যবসায়ীদের মধ্যে মাত্র ৪০ হাজার ব্যাবসায়ীর চাল বা গম কেনা-বেচার লাইসেন্স রয়েছে।

সেই হিসেবে বর্তমানে দেশে কমপক্ষে ৬০ হাজার চাল ও গমের ব্যবসায়ী যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন ছাড়াই ব্যবসা করে যাচ্ছে। আর এ কারণেই অবৈধভাবে খাদ্য শস্য মজুদ করে দেশে কৃত্রিম খাদ্য সংকট তৈরির প্রবণতা বাড়ছে বলে মনে করছে খাদ্য অধিদপ্তর।

এ বিষয়ে বলতে গিয়ে খাদ্য অধিদপ্তরের পরিচালক কাজী নুরুল ইসলাম বলেন, দেশে এখন মাত্র ৪০ হাজারের মতো ব্যবসায়ী আমাদের অনুমোদন নিয়ে চাল-গম বিক্রি করছে। কিন্তু ৬০ হাজারের ব্যবসায়ী লাইসেন্স ছাড়াই ব্যবসা করে যাচ্ছে।

তিনি জানান, শিগগিরই তাদের একটি কঠোর নীতিমালার আওতায় নিয়ে আসা হবে।

এদিকে দেশে সম্প্রতি দেখা দেখা খাদ্য সংকটের প্রেক্ষাপটে সরকারের তরফে ব্যবসায়ীদের দায়ী করে চলতি অক্টোবর মাসের মধ্যে সকল চাল ও গম ব্যবসায়ীদের জন্য লাইসেন্স নেওয়া বাধ্যতামূলক করা হয়েছে।

গত ২ অক্টোবর খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম ঘোষণা দেন যে, আগামী ৩০ অক্টোবরের মধ্যে চাল ও গমের খুচরা, পাইকারি ব্যবসায়ী এবং আমদানিকারকেরা লাইসেন্স না নিলে ব্যবস্থা নেয়া হবে।

তিনি বলেন, যারা আইন অনুযায়ী লাইসেন্স নেননি আগামী ৩০ অক্টোবরের মধ্যে খাদ্য অধিদপ্তর থেকে লাইসেন্স নিতে হবে। না হলে ১৯৫৬ সালের কন্ট্রোল অব অ্যাসেনশিয়াল কমোডিটির অ্যাক্ট অনুযায়ী ব্যবসায়ীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

তিনি জানান, ১৯৫৬ সালের কন্ট্রোল অব অ্যাসেনশিয়াল কমোডিটির অ্যাক্ট অনুযায়ী এক মেট্রিক টনের বেশি চাল ও গম ব্যবসায়ীদের খাদ্য অধিদপ্তর থেকে লাইসেন্স নেওয়া বাধ্যতামূলক।


পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন