পুঁজিবাজারে প্রধান সূচক পতন

  11-11-2020 08:52PM

পিএনএস ডেস্ক : দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক (ডিএসইএক্স ও সিএএসপিআই) পতনে লেনদেন শেষ হয়েছে। কমেছে লেনদেনে অংশ নেয়া ডিএসইর বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। তবে টাকার পরিমাণে আগের কার্যদিবস থেকে এদিন দুই স্টকের লেনদেন বেড়েছে।

বুধবার দুই স্টক এক্সচেঞ্জ সূত্রে জানা যায় ডিএসইতে এদিনে লেনদেন হয়েছে ৯৭৫ কোটি ২৬ লাখ টাকা। আগের কার্যদিবস বুধবার লেনদেন হয়েছিল ৯২৫ কোটি ১১ লাখ টাকা। এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৫৩টি কোম্পানির শেয়ার ও ইউনিটের মধ্যে বেড়েছে ৭৯টির, কমেছে ১৮৬টির এবং পরিবর্তন হয়নি ৮৮টির দর।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৫ দশমিক ৯৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৮৮৩ দশমিক ৬৯ পয়েন্টে। এছাড়া ডিএসই-৩০ সূচক ৭ দশমিক ১০ পয়েন্ট ও ডিএসইএস বা শরিয়াহ সূচক ২ দশমিক ৭২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৭১০ দশমিক ৪৩ পয়েন্টে ও ১ হাজার ১১৫ দশমিক ৫২ পয়েন্টে।

টাকার অঙ্কে এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ কোম্পানি হলো- বেক্সিমকো ফার্মা, বেক্সিমকো, ট্রাস্ট ব্যাংক ওয়ান ফান্ড, ইর্স্টান ইন্স্যুরেন্স, ব্র্যাক ব্যাংক, এনএলআই ফার্স্ট ফান্ড, এশিয়া প্যাসিফিক ইন্স্যুরেন্স, ন্যাশনাল পলিমার, ফার্স্ট বাংলাদেশ ফিক্সড ইনকাম ফান্ড, গ্রামীন ওয়ান।

অপর পুঁজিবাজার সিএসইতে আজ লেনদেনের পরিমাণ ২৯ কোটি ২৭ লাখ টাকা। আগের কার্যদিবস বুধবার লেনদেন হয়েছিল ২৭ কোটি ১৮ লাখ টাকার শেয়ার। এদিন সিএসইতে লেনদেন হওয়া ২৬২টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৬৯টির, কমেছে ১৪৫টির এবং কোনো পরিবর্তন হয়নি ৪৮টির কোম্পানির।

এদিন সিএসইর প্রধান সূচক সিএএসপিআই ৫৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ৭ দশমিক ৫২ পয়েন্টে। সিএসই-৩০ সূচক ৯৪ দশমিক ৬৬ পয়েন্ট ও সিএসসিএক্স সূচক ৩১ দশমিক ৫৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১১ হাজার ৪১৮ দশমিক ৫৪ পয়েন্টে ও ৮ হাজার ৪৩৪ দশমিক ৯০ পয়েন্টে।

এছাড়া সিএসই-৫০ সূচক ১ দশমিক ৬৮ পয়েন্ট ও সিএসআই সূচক ২ দশমিক ১১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ১৪ দশমিক ১৯ পয়েন্টে ও ৯০৮ দশমিক ১৯ পয়েন্টে।

পিএনএস/এসআইআর


@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন