কোন ক্যামেরায় কত খরচ

  29-10-2016 12:28AM

পিএনএস:বিজ্ঞাপন নির্মাতারা সব সময় ভালো ছবিই চান। সে ক্ষেত্রে দরকার একটি ভালো ক্যামেরা। ভালো ক্যামেরার জন্য আবার গুনতে হয় বাড়তি টাকা। ভালো ক্যামেরার সংজ্ঞা কী? দামই বা কত? জনপ্রিয় সিনেমাটোগ্রাফার শেখ রাজিবুল ইসলাম জানান, বাংলাদেশের বিজ্ঞাপনের শুটিংয়ে সাধারণত অ্যালেক্সা ও রেড—এই দুই ব্র্যান্ডের ক্যামেরা বেশি চলছে। দামি ক্যামেরায় রেজলুশনও ভালো হয়। এতে ঝকঝকে ছবি পাওয়া যায়। বাংলাদেশে এখন সব মিলিয়ে চার থেকে পাঁচটি এ রকম ক্যামেরা আছে। অ্যালেক্সা ব্র্যান্ডের একটি ক্যামেরার দাম ৩৫ থেকে ৬০ লাখ টাকা। আর রেড ব্র্যান্ডের ক্যামেরার দাম পড়ে ২৫ থেকে ৩৫ লাখ টাকা। রাজিবুল আরো জানান, এই দাম অবশ্য শুধু ক্যামেরার বডির। লেন্স ও আনুষঙ্গিক যন্ত্র মিলে অ্যালেক্সা ব্র্যান্ডের একটি ক্যামেরার দাম পড়ে এক কোটি টাকার ওপরে।

ক্যামেরার মানের ওপর বিজ্ঞাপনের ভালো দৃশ্য কতটুকু নির্ভর করে জানতে চাইলে তিনি বলেন, ‘যত ভালো ক্যামেরা, তত নিখুঁত দৃশ্য পাওয়া যায়। কম দামি ব্র্যান্ডের ক্যামেরা থেকে ভালো রেজলুশনের ছবি পাওয়া যায় না। এ জন্য রেড ও অ্যালেক্সা বেশি ব্যবহার করা হয়। অন্যান্য ব্র্যান্ডের ক্যামেরাও ব্যবহৃত হয়। এটা আসলে বাজেটের ওপর নির্ভর করে।’

বেশ কিছু ক্যামেরা হাউস আছে, যাদের কাছে ক্যামেরা ভাড়া পাওয়া যায়। বেশির ভাগ বিজ্ঞাপন নির্মাতাকে শুটিংয়ের জন্য ক্যামেরা ভাড়া করতে হয়। অ্যালেক্সা ব্র্যান্ডের একটি ক্যামেরা এক দিনের জন্য ভাড়া পাওয়া যায় ৪০ থেকে ৬০ হাজার টাকায়। আর রেড ব্র্যান্ডের ক্যামেরা এক দিনের ভাড়া পড়ে ২৫ থেকে ৩৫ হাজার টাকা।

বিজ্ঞাপনে অনেক ওপর থেকে দৃশ্য ধারণের জন্য এখন কোয়াড কপ্টার ক্যামেরা ব্যবহার করা হচ্ছে। অনেকেই এ রকম ক্যামেরাকে ড্রোন ক্যামেরা বলে। বিদেশ থেকে ভালো মানের একটি কোয়াড কপ্টার ক্যামেরা আনতে খরচ পড়ে চার থেকে পাঁচ লাখ টাকা। এক দিনের জন্য ভাড়ায় পাওয়া যায় ১০ থেকে ১৫ হাজার টাকায়।

বিজ্ঞাপনের আরেক মাধ্যম বিলবোর্ডের জন্য তুলতে হয় স্টিল ছবি। এ কাজে ফটোগ্রাফাররা ক্যানন ব্র্যান্ডের ক্যামেরাই বেশি ব্যবহার করেন বলে জানান ডিওপি মোর্শেদ বিপুল। মানভেদে এ রকম ক্যামেরার দাম পড়ে এক লাখ থেকে পাঁচ লাখ টাকা পর্যন্ত। বিলবোর্ড বিজ্ঞাপনের ছবি তোলায় একজন সাধারণ ফটোগ্রাফারের সম্মানী হয় দিনে পাঁচ থেকে সাত হাজার টাকা।



পিএনএস/বাকিবিল্লাহ্

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন